muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

সারাদেশের ১৪৮টি হাইস্কুল জাতীয়করণের তালিকা প্রকাশ

ডেস্ক রিপোর্ট ।। সারাদেশের ১৪৮টি হাইস্কুল জাতীয়করণের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিপ্রাপ্ত ১৪৮টি হাইস্কুল পরিদর্শন করে সুস্পষ্ট প্রতিবেদন প্রেরণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে এসব প্রতিষ্ঠানের সব ধরনের নিয়োগ, পদোন্নতি ও স্থাবর-অস্থাবর সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা জারি করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ সচিব আবু আলী মো. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়। চিঠিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) স্কুলগুলো পরিদর্শন করে দ্রুত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জাহান বলেন, মাউশির প্রতিবেদন পাওয়ার পর জাতীয়করণ তালিকাভুক্ত ১৪৮ বিদ্যালয়ের নামে গেজেট প্রকাশ করা হবে। এরপর থেকে এসব বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের সরকারি সকল সুবিধা দেয়া হবে।

জাতীয়করণের তালিকাভুক্ত বিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে-

ঢাকা : ধামরাই হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয়, জয়পাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়।

মানিকগঞ্জ : দৌলতপুর পি.এস মডেল উচ্চ বিদ্যালয়, সাটুরিয়া আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়, সিংগাইর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়।

নারায়ণগঞ্জ : আড়াইহাজার পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মুড়াপাড়া পাইলট মডেল হাই স্কুল, হাজী ইব্রাহিম আলমচান মডেল স্কুল অ্যান্ড কলেজ।

গাজীপুর : শ্রীপুর পাইলট উচ্চ বিদ্যালয়, কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়।

নরসিংদী : বেলাব পাইলট মডার্ন মডেল হাই স্কুল, মনোহরদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, চরসিন্দুর বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং আলিয়াবাদ ইসলামিয়া উচ্চ বিদ্যালয়।

মুন্সীগঞ্জ : হলদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, ইছাপুরা মডেল উচ্চ বিদ্যালয়, সোনারং পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

ফরিদপুর : আলফাডাঙ্গা আরিফুজ্জামান (মডেল) পাইলট উচ্চ বিদ্যালয়, ভাঙা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, এম.এন একাডেমি (মডেল স্কুল) নগরকান্দা এবং সালথা মডেল মাধ্যমিক বিদ্যালয়।

শরীয়তপুর : জাজিরা মোহর আলী মডেল উচ্চ বিদ্যালয় এবং নড়িয়া বিহারী লাল পাইলট (মডেল) উচ্চ বিদ্যালয়।

মাদারীপুর : কালকিনি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

ময়মনসিংহ : ধোবাউড়া বহুমুখী উচ্চ মডেল বিদ্যালয়, ফুলবাডীয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, ফুলপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, হালুয়াঘাট আদর্শ উচ্চ বিদ্যালয়, মুক্তাগাছা আর কে মডেল উচ্চ বিদ্যালয়, বকশীমুল উচ্চ বিদ্যালয়।

জামালপুর : ইসলামপুর নেকজাহান পাইলট মডেল হাই স্কুল, সরিষাবাড়ী পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় (স্কুল অ্যান্ড কলেজ)।

শেরপুর : ঝিনাইগাতী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, নকলা পাইলট উচ্চ বিদ্যালয়, তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়।

কিশোরগঞ্জ : বাজিতপুর আর. এন পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়, ভৈরব কে.বি পাইলট মডেল হাই স্কুল, হোসেনপুর মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ, নিকলী জি.সি পাইলট মডেল উচ্চ মডেল বিদ্যালয়, মহেশ চন্দ্র মডেল শিক্ষা নিকেতন।

টাঙ্গাইল : কালিহাতী আর. এস পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মির্জাপুর এস কে পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, যদুনাথ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ধনবাড়ী নওয়াব ইনস্টিটিউশন।

চট্টগ্রাম : আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয়, গোমদন্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, গাছবাড়ীয়া নিত্যনন্দ গৌড়চন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়, ফটিকছড়ি করোনেশন আদর্শ মডেল উচ্চ বিদ্যালয়, পোমরা বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, রাউজান আর.আর. এ সি মডেল হাইস্কুল এবং সাতকানিয়া বালিকা উচ্চ বিদ্যালয়।

কক্সবাজার : টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়।

খাগড়াছড়ি : গুইমারা মডেল হাইস্কুল।

রাঙামাটি: কাচালং মডেল উচ্চ বিদ্যালয়, বরকল মডেল উচ্চ বিদ্যালয়, নানিয়ারচর মডেল উচ্চ বিদ্যালয়।

নোয়াখালী: সোনাইমুড়ী মডেল উচ্চ বিদ্যালয়, শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়, কবিরহাট মডেল উচ্চ বিদ্যালয়।

কুমিল্লা : চৌদ্দগ্রাম এইচ. জে পাইলট মডেল হাই স্কুল, লাকসাম পাইলট উচ্চ বিদ্যালয়, দৌলত হোসেন উচ্চ বিদ্যালয়।

চাঁদপুর : ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, হাজীগঞ্জ মডেল পাইলট হাই স্কুল অ্যান্ড কলেজ।

ব্রাহ্মণবাড়িয়া : বাঞ্ছারামপুর এস.এম. পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

সিলেট : গোয়াইনঘাট মডেল উচ্চ বিদ্যালয়, রেবতি রমন দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়।

হবিগঞ্জ : দীননাথ ইনস্টিটিউশন মডেল হাই স্কুল।

সুনামগঞ্জ : দিরাই উচ্চ বালিকা বিদ্যালয়, দোয়ারাবাজার মডেল উচ্চ বিদ্যালয়, গোবিন্দ্রচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়, জয়কলস উজানী গাঁও রশিদিয়া উচ্চ বিদ্যালয়।

মৌলভীবাজার : পাথারিয়া ছোটলিখা মডেল উচ্চ বিদ্যালয়, কমলগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, শহীদ সুদর্শন উচ্চ বিদ্যালয় এবং জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়।

রাজশাহী : আড়ানী মনোমহিনী উচ্চ বিদ্যালয়, দুর্গাপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, গোদাগাড়ী উচ্চ বিদ্যালয় ও কলেজ, পুঠিয়া পি.এন উচ্চ বিদ্যালয়।

বগুড়া : ধুনট এন ইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, শেরপুর ডি.জে মডেল হাই স্কুল, সোনাতলা মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ, চাচাইতারা মাদলাযুক্ত উচ্চ বিদ্যালয়।

পাবনা : আটঘরিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, বেড়া বি. বি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ভাঙ্গুরা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, চাটমোহর আরসিএম অ্যান্ড বিএসএন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, সাড়া মাড়োয়ারী মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং সাথিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

নওগাঁ : চকময়রাম মডেল উচ্চ বিদ্যালয়, গোটগাড়ী শহীদ মামুন হাই স্কুল ও কলেজ, জাহাঙ্গীরপুর বালিকা বিদ্যালয় ও কলেজ, নিয়ামতপুর বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, নজিপুর মডেল উচ্চ বিদ্যালয়, নিতপুর মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং রাণীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

সিরাজগঞ্জ : সোহাগপুর এস কে পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, খাষকাউলিয়া কে. আর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় এবং তাড়াশ বালিকা উচ্চ বিদ্যালয়।

জয়পুরহাট : আক্কেলপুর এফ.ইউ পাইলট উচ্চ বিদ্যালয়, কালাই এম ইউ উচ্চ বিদ্যালয় এবং ক্ষেতলাল পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

রংপুর : বদরগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, গংগাচড়া মডেল উচ্চ বিদ্যালয়, কাউনিয়া মোফাজ্জল হোসেন মডেল উচ্চ বিদ্যালয়, মিঠাপুকুর মডেল উচ্চ বিদ্যালয়, পীরগাছা জে.এন মডেল উচ্চ বিদ্যালয়, তারাগঞ্জ ও/এ মডেল উচ্চ বিদ্যালয়।

লালমনিরহাট : আদিতমারি গিরিজা শংকল মডেল উচ্চ বিদ্যালয়।

দিনাজপুর : বিরল পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, সেতাবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, চিরিরবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, সুজারপুর মডেল উচ্চ বিদ্যালয়, রামচন্দ্রপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, খানসামা পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়।

ঠাকুরগাঁ : বালিয়াডাঙ্গী বালিকা উচ্চ বিদ্যালয়, হরিপুর পাইলট উচ্চ বিদ্যালয়।

পঞ্চগড় : বোদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ।

নীলফামারী : জলঢাকা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়।

গাইবান্ধা : সাদুল্লাপুর কে,এম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

খুলনা: জলমা চকরাখালী মাধ্যমিক বিদ্যালয়, কয়রা মদিনাবাদ মডেল মাধ্যমিক বিদ্যালয়।

সাতক্ষীরা : আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়।

বাগেরহাট : সি,এস, পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, টি,এ ফারুক স্কুল অ্যান্ড কলেজ, রায়েন্দা পাইলট হাই স্কুল।

যশোর : বাগারপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

মাগুরা : আর এস কে এইচ ইনস্টিটিউশন মডেল মাধ্যমিক বিদ্যালয়, আড়পাড়া আইডিয়াল হাই স্কুল, শ্রীপুর এমসি পাইলট মাধ্যমিক বিদ্যালয়।

নড়াইল : কালিয়া পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়।

পিরোজপুর : হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, স্বরুপকাঠি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়।

ঝালকাঠি : নলছিটি মার্চেন্টস মডেল মাধ্যমিক বিদ্যালয়। বরিশাল: বাবুগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, পাতারহাট মুসলিম মডেল উচ্চ বিদ্যালয়, মুলাদী মাহমুদজান মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং ডব্লিউ বি ইউনিয়ন মডেল (পাইলট) ইনস্টিউশন।

বরগুনা : সারওয়ারজান পাইলট মডেল উচ্চ বিদ্যালয়। পটুয়াখালী : বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয়, দশমিনা মডেল মাধ্যমিক বিদ্যালয়, গলাচিপা মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং খেপুপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়।
ভোলা : চরফ্যাশল টি, ব্যারেট মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং মনপুরা মাধ্যমিক বিদ্যালয়।

Tags: