বায়ু দূষণের কারণে কিডনিও নষ্ট হতে পারে!

স্বাস্থ্য রিপোর্ট : বায়ু দূষণের কারণে শ্বাসকষ্টসহ নানা ধরনের শারীরিক জটিলতার কথা আমরা অনেকেই জানি। কিন্তু তা যে কিডনিরও ক্ষতি করতে পারে, তা অনেকেরই জানা নেই।

সম্প্রতি গবেষকরা বলেছেন বায়ু দূষণের প্রতিক্রিয়া যে এমন ভয়ঙ্কর হতে পারে, তা তাদের অবাক করেছে। তারা বলছেন, বায়ু দূষণের কারণে এমনকি কিডনি সম্পূর্ণ নষ্টও হতে পারে।

দীর্ঘ ১১ বছরের গবেষণায় কিডনির ক্ষতির বিষয়টির প্রমাণ পেয়েছেন গবেষকরা। চীনের সাউদার্ন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ১১ বছর ধরে ৭১,১৫১  রোগীর কিডনি বায়পসিসের তথ্য বিশ্লষণ করে বায়ু দূষণের সঙ্গে কিডনি রোগের এ সম্পর্ক বের করেন।

গবেষকরা বলেন, ১১ বছরের গবেষণায় তারা দেখতে পেয়েছেন, কিডনির প্রাকৃতিক প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার হার ওই সময়ে ১৩ শতাংশ বেড়েছে।   মেমব্রেনাস নেফ্রোপ্যাথির কারণে কিডনি কাজ বন্ধ করে দিতে পারে। আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজিতে এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

গবেষক দলের একজন সদস্য বলেন, “প্রাথমিকভাবে আমরা দেখতে পেয়েছি, গত এক দশকে চীনে মেমব্রেনাস নেফ্রোপ্যাথির কারণে কিডনি জনিত সমস্যার হার দ্বিগুণ হয়েছে। গবেষণায় এর সঙ্গে বায়ুদূষণের ঘনিষ্ঠ সম্পর্ক আমরা পেয়েছি।

দূষিত বায়ুর মধ্যে থাকা অদৃশ্য, অতিক্ষুদ্র ধূলা, ময়লা, ধোঁয়া, ঝুল এবং তরল দূষিত পদার্থ রক্তে প্রবেশ করলে বিপজ্জনক হয়ে ওঠে বলে জানান গবেষকরা। আর এ উপাদানগুলো কিডনিও নষ্ট করে দিতে পারে। তবে শুধু দূষিত বায়ুই নয়, শক্তিশালী পেইনকিলার, দূষিত কুয়াশা ইত্যাদিও কিডনি নস্ট করতে পারে বলে জানিয়েছেন তারা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৭সেপ্টেম্বর২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ