কাজু বাদামের গুণাগুণ!

লাইফ স্টাইল রিপোর্ট : বিশ্বের স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে একটি হচ্ছে কাজুবাদাম। এটি প্রোটিন, ভিটামিন, খনিজ আর অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। পরিমিত মাত্রায় নিয়মিত কাজু বাদাম খেলে স্বাস্থ্যের জন্য নানা উপকার পাওয়া যায়। খাদ্য ও পুষ্টিগুণ বিবেচনায় খাবারের তালিকায় তাই কাজু বাদাম রাখা উচিত।

হৃদযন্ত্র সবল রাখে
হৃদযন্ত্রের জন্য কাজু বাদাম ভালো। এই বাদামে কোনো কোলস্টেরল বা ক্ষতিকর উপাদান নেই। কিন্তু হৃদযন্ত্রের জন্য উপকারী চর্বি, তন্তু, প্রোটিন আর আরজিনি নামের উপাদান থাকে, যা হৃদযন্ত্রকে সুস্থ ও সবল রাখে।

হাড় মজবুত করে

কাজু বাদামে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম আছে। কাজু বাদাম নিয়মিত খেলে শরীরে খনিজের চাহিদা পূরণ হয়। কাজু বাদামে ভিটামিন কে আছে, যা হাড়ের জন্য উপকারী। এ ছাড়া রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ায় কাজু।

চোখের জ্যোতি বাড়ায়

কাজুতে প্রচুর পরিমাণে লুটেন ও জিয়াক্সাথিন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা চোখকে আলোক রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। চোখে ছানি পড়ার হাত থেকে রক্ষা করতে পারে কাজু বাদাম।


রক্তরোগ দূর করে

পরিমিত মাত্রায় কাজু বাদাম খেলে রক্তস্বল্পতা দূর হয়। কাজু বাদামে কপার বা তামা থাকে, যা রক্তরোগ দূর করে। রক্তে কপারের অভাব হলে লৌহ স্বল্পতাও দেখা দিতে পারে, যা রক্তশূন্যতা সৃষ্টি করে। কাজু বাদাম খেলে সমস্যা দূর হয়।

ওজন কমাতে

যাঁরা ওজন কমাতে চান, তাঁরা চর্বি ও প্রোটিন জাতীয় অন্যান্য খাবার বাদ দিয়ে কাজু বাদাম খেতে পারেন। কাজু বাদামে যে প্রোটিন আছে, তা চর্বির পরিমাণ কমিয়ে ওজন ঠিক রাখতে সাহায্য করে।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০২অক্টোবর২০১৭ইং/নোমান

Comments are closed.