কাতালোনিয়াকে বিচ্ছিন্ন নয় বরং সঙ্গে থাকার আহ্বান জানিয়েছে স্পেনীয়রা

আন্তর্জাতিক রিপোর্ট ।। স্বাধীনতার ডাক দেওয়া কাতালোনিয়া প্রদেশকে বিচ্ছিন্ন নয় বরং সঙ্গে থাকার আহ্বান জানিয়েছে হাজার হাজার স্পেনীয়। সোমবার ঐক্যের ডাক দিয়ে রাজধানী মাদ্রিদে সমাবেশ করেছে তারা।

এদিকে গত সপ্তাহে গণভোট ঠেকাতে স্পেনীয় পুলিশ বাহিনীর হামলার ঘটনায় প্রথমবারের মতো ক্ষমা চেয়েছে মাদ্রিদ।

স্পেনের সরকার ও সাংবিধানিক আদালতের নির্দেশ উপেক্ষা করে গত রোববার স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ায় গণভোট হয়। ভোট ঠেকাতে শনিবার থেকেই শক্তিপ্রয়োগ শুরু করে স্পেনের আইনশৃঙ্খলা বাহিনী। বিভিন্ন কেন্দ্র দখলে নিয়ে নির্বাচনী সামগ্রী জব্দ করেছিল তারা। পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয় আট শতাধিক বেসামরিক নাগরিক। বাঁধার মুখেও ভোটারদের ৯০ শতাংশই স্বাধীনতার পক্ষে রায় দিয়েছে বলে দাবি কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের।

সোমবার কাতালোনিয়ার আঞ্চলিক সরকার পার্লামেন্টের অধিবেশন ডেকেছে। স্পেনের সাংবিধানিক আদালত অবশ্য কাতালোনিয়ার পার্লামেন্টের এই অধিবেশন স্থগিত ঘোষণা করেছে। তবে কাতালোনিয়ার আঞ্চলিক সরকার জানিয়েছে, তারা পার্লামেন্ট অধিবেশনে বসবেন। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় কাতালোনিয়া অঞ্চলের প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের পার্লামেন্টে ভাষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। ওই সময় তিনি স্বাধীনতার ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার মাদ্রিদে ঐক্যের ডাক দিয়ে সমাবেশ করেছে প্রায় এক লাখ স্পেনীয়। এদেরই একজন বেকার বিষয়ক সচিব রোসা বোরাস। ৪৭ বছরের রোসা  বলেন, ‘আমি এখানে এসেছি কারণ আমি নিজেকে অনেক বেশি স্পেনীয় ভাবি এবং যা ঘটছে তা আমাকে অনেক বেশি কষ্ট দিচ্ছে।’

‘কাতালোনিয়া আমরা তোমাকে ভালোবাসি’ স্টিকার গায়ে সাঁটা রোসা বলেন,‘আমি এখানে একতাবদ্ধ হয়ে থাকতে চাই। কারণ আমি নিজেকে অনেক বেশি কাতালোনীয় মনে করি। আমার পরিবার কাতালোনিয়ায় বাস করে।’

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ