কোরীয় উপকূলে মার্কিন বোমারু বিমান

আন্তর্জাতিক রিপোর্ট : কোরীয় উপকূলীয় অঞ্চলে দুটি মার্কিন বোমারু বিমান দিয়ে শক্তি প্রদর্শন করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাতে বিমান দুটি ওই আকাশসীমায় প্রবেশ করে। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছেন যে কিভাবে কোরীয় হুমকি সামলানো যায়। এরই মাঝে এই শক্তি প্রদর্শন দেখা গেল।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বারবারই পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ‍উত্তর কোরিয়া। সর্বশেষ জাপানের ওপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তারা। হুমকি দিয়েছে গুয়ামে মার্কিন সামরিক ঘাটিতে হামলারও। জবাবে ট্রাম্পও জানিয়েছে কঠোর পদক্ষেপ নেওয়ার।

কোরীয় নেতা কিম জং উনের দেওয়া হুমকি কিভাবে প্রতিহত করা যায় সেটি নিয়ে আলোচনায় বসেছেন ট্রাম্প। আর মার্কিন বিমানবাহিনী বি-ওয়ান বি নামের দুটি বোমারু বিমান গুয়াম থেকে কোরীয় উপদ্বীপ অঞ্চলে যায়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সেসময় দক্ষিণ কোরিয়ার দুটি এফ-১৫ ফাইটার বিমানও ছিলো। তারা সাগরে সামরিক মহড়ায় অংশ নেয়।

পানিতে এয়ার-টু-গ্রাউন্ড ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় বিমান দুটি। এরপর দক্ষিণ কোরিয়ার সাগর থেকে চীন সাগর পর্যন্ত পানিপথে পুনরায় এই পরীক্ষা করে।

মার্কিন সামরিক বাহিনী থেকে জানানো হয়, জাপানের যুদ্ধবিমানও এই মহড়ায় অংশ নেয়।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/অক্টোবর২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ