muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

রাজিবুল হক সিদ্দিকী, ভ্রাম্যমাণ প্রতিনিধি ।। গত ১০ অক্টোবর ছিলো স্তন ক্যান্সার সচেতনতা দিবস। এ উপলক্ষে আজ ১৪ অক্টোবর ২০১৭ খ্রি. তারিখ স্বেচ্ছাসেবী সংগঠন হিমু পরিবহন এর উদ্যোগে কিশোরগঞ্জ পৌর মহিলা কলেজে স্তন ক্যান্সার বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মোঃ আক্তার জামীল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পৌর মহিলা কলেজের অধ্যক্ষ শরীফ আহমদ সাদী। এছাড়া অনুষ্ঠানে শিক্ষক, চিকিৎসক, রাজনৈতিক নেতৃবৃন্দ, অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রায় ৩ শতাধিক মেয়েকে স্তন ক্যান্সারের উপর সচেতন করা হয় এবং তাদের মাঝে স্তন ক্যান্সার বিষয়ক লিফলেট বিতরণ করা হয়।

প্রধান অতিথি কিশোরগঞ্জ এর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মোঃ আক্তার জামীল তার বক্তব্যে বলেন, স্তন ক্যান্সার নারীর জন্য এক নীরব ঘাতক। এই গোপন ব্যাধির শিকার হয়ে প্রতি বছর প্রাণ হারাচ্ছে অনেক নারী। অথচ একটু সচেতন হলে এটিকে প্রতিরোধ করা সম্ভব। নিয়মিত স্তন পরীক্ষা এবং এ রোগের রিস্ক ফ্যাক্টর সম্পর্কে সচেতন হলে প্রাথমিক প্রতিরোধ সম্ভব। এজন্য প্রাথমিক অবস্থায় শনাক্ত করা জরুরি। স্ক্রিনিং এর আশ্রয় নিলে শুরুতেই এটিকে শনাক্ত করা যায়। এতে নিরাময়ের সম্ভাবনা থাকে।

উল্লেখ্য, ক্যান্সার বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ১৪ হাজার ৮২২ জন নারী। এর মধ্যে মারা যাচ্ছে সাত হাজার ১৩৫ জন।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৪-১০-২০১৭ইং/ অর্থ

Tags: