শিক্ষামূলক ভ্রমণ গন্তব্য কৃষি ভার্সিটি ও বোটানিক্যাল গার্ডেন

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
অক্টোবর ২৭, ২০১৭ ৬:৪৩ অপরাহ্ণ

আবুল হাসনাত রাতুল, শম্ভুগঞ্জ (ময়মনসিংহ) সংবাদদাতা : ২৬ অক্টোবর ২০১৭ইং তারিখ ময়মনসিংহ শম্ভুগঞ্জ এলাকায় মোমেনশাহী এগ্রিকালচার এডুকেশন এন্ড ট্রেনিং ইনস্টিটিউট নামে বেসরকারী ডিপ্লোমা কলেজ থেকে এক শিক্ষামূলক ভ্রমন সম্পন্ন করা হয়। এ ভ্রমনে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও সকল কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

এই ভ্রমনটি ছিল ছাত্র ছাত্রীদের ব্যবহারিক এর একটি অংশ। এই অংশে ১ম সেমিস্টার , ৩য় সেমিস্টা ও ৫ম সেমিস্টার এর ছাত্র-ছাত্রী অংশ নেয়। ক্লাসে আবদ্দ রুমে মুখস্ত বিদ্যা ছাত্র-ছাত্রীদের বাইরের জগৎ সম্পর্কে সঠিক জ্ঞান বিস্তারিত জানানো সম্ভব হয় না, কয়েক মিনিটের ক্লাসে। যার ফলে আমাদের কলেজ থেকে প্রত্যেক বছরে একটি শিক্ষামূলক ভ্রমণে যাওয়া হয়। এতে ছাত্র-ছাত্রীরা চোখের সামনে এবং ব্যবহারিক ভাবেই অনেক কিছু শিক্ষতে পারে যা পাঠ্য বইয়ের আলোকে সংশ্লিষ্ট বিষয়ে তা শিখতে পারে না।

এই ভ্রমনে ছাত্র-ছাত্রীদের উল্লেখিত কিছু স্থানে যেমনঃ বাংলাদেশ কৃষি জিমন্যাশিয়াম, আম বাগান, ভোটানিকেল গার্ডেনসহ আরও কয়েকটি স্থানে নিয়ে যাওয়া হয় এবং সেখানে বিভিন্ন উদ্ভিদ ও প্রাণী প্রজাতির, প্রাণের বৈচিত্র এবং এর শ্রেণি বিভাগ নিয়ে আলোচনা করা হয়। এতে ছাত্র-ছাত্রীরা অনেক কিছু শিখতে ও জানতে পারে। আর বিভিন্ন গাছ সম্পর্কে পরিচিত হয় ও তার বিভিন্ন উপকার সম্পর্কে জানতে ও শিখতে পারে। এখানে অনেক গাছ যা বিলুপ্ত প্রায় তা ছাত্র-ছাত্রী দেখতে পায়। আর তারা এমন এমন গাছ দেখতে পায় যা দেখতে অনেক দূর যেতে হয় ও তার সম্পর্কে জানতে । তার মধ্যে কিছু গাছ হল ঃ সুন্দরী, গুল্ম, গেওয়া, বিভিন্ন প্রকার কেকটাস, গাব গাছ সহ আরও বিভিন্ন গাছ দেখতে পায় এবং এর ব্যবহার ও বৈশিষ্ট সম্পর্কে জানতে পারে। যা বাস্তব্যে অনেক কাজে লাগে ও লাগাতে পারবে।

সর্বশেষ কলেজের প্রিন্সিপাল সার বলেন এরকম ভ্রমন যদি সব প্রতিষ্টানে থাকে তাহলে ছাত্র-ছাত্রীরা পাঠ্য বাইয়ের পাশাপাশি বাইরের জগৎ সম্পর্কে জ্ঞান লাভ করবে।

 

Comments are closed.