শেয়ারবাজারে দরপতনে সপ্তাহ শুরু

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
নভেম্বর ৫, ২০১৭ ৪:০২ অপরাহ্ণ

অর্থনৈতিক রিপোর্ট : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর শেয়ারবাজারে পতন ঘটল।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৪ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হওয়া ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম। লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৭৫ কোটি ৯২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৩৭ কোটি ৪৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ২৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসর ১৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, শাহজালাল ইসলামী ব্যাংক, ইস্টার্ন হাউজিং, ফু-ওয়াং ফুড, স্কয়ার ফার্মা, এক্সিম ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫২ পয়েন্ট কমে ১১ হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৩৫ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১০ কোটি ১৫ লাখ টাকা কম।

লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬২টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৫-নভেম্বর২০১৭ইং/নোমান

Comments are closed.

LATEST NEWS