muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

সাপ্তাহিক ছুটি থাকায় জমেছে কান্তজিউ রাশমেলা : সামাজিক নৃত্যের নামে চলছে অশ্লীল নৃত্য

অর্জুন রায়, দিনাজপুর প্রতিনিধি ।। আজ শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় জমেছে ঐতিহ্যবাহী কান্তজিউ রাশমেলা। মেলা ঘুড়ে দেখা যায় শুধু হিন্দু ধর্মালম্বীরা নয় সকল ধর্মের মানুষের আগমন ঘটেছে দেখার মতো। মেলাকে কেন্দ্র করে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যাবস্থা। শুধু মন্দির নয় মন্দিরের চারপাশে বসানো হয়েছে প্রায় কয়েকশত সিসি টিভি ক্যামেরা মেলাকে কেন্দ্র করে যাতে কোন অপৃতিকর ঘটনা না ঘটে সেজন্য পুশিশের পাশাপাশি কাজ করছে র‌্যাব ও সাদা পোশাকধারী পুলিশ।
দিনাজপুরের নবাবগঞ্জ থেকে রাসমেলা দেখতে আসেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক রামপদ মহান্ত তিনি জানান প্রতিবছর তারা পরিবারের সবাই মিলে রাশমেলা দেখতে আসেন সারাদিন রাশমেলায় অবস্থান শেষে কান্তজিউ বিগ্রেহের প্রসাদ গ্রহন করে গৃহমুখে যাত্রা করেন। তিনি আরো বলেন বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে ভক্তবৃন্দের আগমন ঘটে রাশমেলায়।
দানসামগ্রি গ্রহনের দায়িত্বে থাকা অজয় মহান্ত জানান অন্যবারের তুলনায় এবার ভক্তের সমাগম একটু বেশি। তিনি মনে করেন গত কয়েক বছর জাতীয় নির্বাচন, যুদ্ধা অপরাধীর ফাঁসি,জঙ্গি হামলার কারনে মেলাতে ভক্তবৃন্দের উপস্থিতি ছিল কম কিন্তু এবার সব দেশ শান্তিপূর্ন থাকায় মেলাতে আবার ভক্ত সমাগম হতে শুরু করেছে।
মেলাকে কেন্দ্র করে মন্দিরের চারপাশে বসেছে বিভিন্ন রকম দোকান। মেয়েদের প্রসধিনী, শাখা সিঁদূর, বইয়ের দোকানে লক্ষ করা গেছে উপচে পড়া ভিড়। কসমেটিক্র দোকানদার শামীম জানান আজ শূক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় বিক্রি অন্য দিনের তুলনায় একটু বেশি।
মেলার পশ্চিম উত্তর কোনে রাশমেলাকে কেন্দ্র করে চলছে অশ্লীর নৃত্য। মেলা আয়োজক কমিটির সাথে কথা বললে তারা জানান রাশ মেলাকে কেন্দ্র করে চলছে সামাজিক নৃত্য কিন্তু সারেজমিনে দেখা ভিন্ন চিত্র নৃত্যের নামে চালানো হচ্ছে অশ্লীল নৃত্য যা দেখার মতো নয়। কুড়িগ্রাম থেকে আসা এক দর্শনার্থী জানান কান্তজিউ মন্দির একটি ধর্মীয় স্থাপনা এখানে এসব অশ্লীল নৃত্যের অনুমতি না দিলে মেলার পরিবেশ যেমন সুন্দর থাকতো তেমনি দর্শনার্থীর সমাগম হতো আরো বেশি।

Tags: