muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

গুগল ম্যাপে ঢাকার ট্রাফিক আপডেট পেতে বিশেষ সুবিধা

তথ্য প্রযুক্তি ডেস্ক ।। বিশ্বের বিভিন্ন দেশের পর এবার বাংলাদেশেও চালু হয়েছে গুগল ট্রাফিক। এর মাধ্যমে গুগল ম্যাপেই বিভিন্ন রাস্তার তাৎক্ষনিক ট্রাফিক আপডেট পাওয়া যাবে।

তবে বাংলাদেশের পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই ফিচারটি শুরুতে কেবলমাত্র ঢাকার ট্রাফিক আপডেট পাওয়া যাবে।

গত বৃহস্পতিবার থেকে চালু হওয়া এই ফিচারটি মাধ্যমে এখন একজন ব্যবহারকারী তাঁর গন্তব্য খুঁজে বের করার পাশাপাশি সেখানে যেতে কতো সময় লাগতে পারে তাও জানতে পারবেন। একইসাথে রাস্তার ট্রাফিক আপডেট দেখে বেছে নিতে পারবেন সুবিধাজনক রুট।

চালু হওয়া এই ফিচারটি ব্যবহার করে এখন শুধুমাত্র গুরুত্বপূর্ণ ও বড় সড়কগুলোর আপডেট পাওয়া যাচ্ছে। পরবর্তীতে অন্যান্য রাস্তার আপডেটও এখানে যুক্ত করা হবে বলে জানিয়েছেন গুগল লোকাল গাইড বাংলাদেশের মডারেটর মাহাবুব হাসান।

মাহাবুব জানান, ফিচারটি এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে। এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীকে আরও উন্নত অভিজ্ঞতা প্রদানে কাজ করে যাচ্ছে গুগল। আগামী বছর নাগাদ ফিচারটি থেকে আরও সঠিক তথ্য পাওয়া সম্ভব হবে বলেও জানান তিনি।

গুগল ট্রাফিক মূলত ব্যবহারকারীদের ফোনের জিপিএস এবং গাড়িতে থাকা জিপিএস ব্যবহার করে এই ট্রাফিক আপডেট তৈরি করে। একটি নির্দিষ্ট রাস্তায় একটি জিপিএস কতক্ষণ অবস্থান করছে এবং এর চলার গতি কেমন, তা থেকেই ওই রাস্তার ট্রাফিক সম্পর্কে ধারণা নেওয়া হয়।

Tags: