হয়বতনগর আলিয়া মাদরাসা একটি আদর্শ নিয়মে পরিচালিত হচ্ছে

নকীবুল হক, হয়বতনগর আলিয়া মাদরাসা থেকে ।। কিশোরগঞ্জ হয়বতনগর আলিয়া মাদরাসা ১৯৩৪ সনে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৪৯ সনে ঢাকার উত্তরে প্রথম কামিল মাদরাসা হিসাবে দরসে হাদিস শুরু হয়। বর্তমানে মাদরাসায় ইবতেদায়ী; দাখিল ও আলিমে মানবিক,বিজ্ঞান ও মুজাব্বিদ, হিফজুল কুরআন; ফাজিল; কামিলে হাদিস, ফিকহ্ ও তাফসির বিভাগ এবং “আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ” বিষয়ে অনার্স চালু রয়েছে।

অত্র মাদরাসার প্রাক্তন অধ্যক্ষ শ্রেষ্ঠ শিক্ষকের গৌরব অর্জন করায় ১৯৯৬ সালে বর্তমান ও তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক এবং ২০০৪ সালে মহামান্য রাষ্টপতি কতৃক পুরস্কৃত হয়। ২০১৪ সালে জাতীয় সাঁতার প্রতিযোগিতায় প্রধানমন্ত্রী কতৃক পুরস্কৃত হয়। ২০১৪ সালে জেলা সদরের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে উদ্দীপনা পুরস্কার লাভ করে। মাদরাসার এসব গৌরব অর্জনের পিছনে রয়েছে শিক্ষক মহোদয়গণের অক্লান্ত পরিশ্রম, শিক্ষার্থীদের অধ্যাবসায় এবং অধ্যক্ষ মহোদয়ের আদর্শ নিয়মে মাদরাসাটিকে পরিচালনা করা।

মাদরাসায় প্রতি বছর “বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড” এর অধীনে জেডিসি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু মাদরাসায়য় এসকল বোর্ড পরীক্ষা চলাকালীন সময়ও একাডেমীক কার্যক্রম অব্যাহত থাকে। জেডিসি, দাখিল, আলিম পরীক্ষা চলাকালীন সময়ে মাদরাসার একাডেমীক কর্যক্রম বেলা ২:০০ থেকে ৫:০০ পর্যন্ত চলে। তাছাড়া অন্য সময় সকাল ৮:৩০ মিনিটে মাদরাসার কর্যক্রম শুরু হয়ে চলতে থাকে এবং বেলা ২:৩০ মিনিটে যোহরের নামাজের মাধ্যমে শেষ হয়। বিশেষ কোনো কারণ ছাড়া মাদরাসার এই নিয়ম ভঙ্গ হয় না।

সবসময়ের মতো এবারও গত ১তারিখ থেকে গতকাল পর্যন্ত জেডিসি পরীক্ষা চলায় দুপুর ২:০০ থেকে একাডেমীক কার্যক্রম চলেছে এবং আজ থেকে আবার পূর্বের নিয়ম মতো মাদরাসার কার্যক্রম চলছে।

Comments are closed.