muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ঋনের তাগিদে দিবারাত্রি রিক্সা চালিয়ে কিস্তি পাঠাচ্ছে তাহিরপুরের কৃষক সোহেল মিয়া

মন্তোষ চক্রবর্তী, (সিলেট) থেকে ফিরে।। গত মৌসূমে পাহাড়ি ঢল আর অকাল বন্যায় কাচাঁ পাকা ফসল হারিয়ে এবং জমি চাষের জন্য আনা ব্যাংক ও এনজিও কিস্তির টাকার জন্য গভীর রাত্রি পর্যন্ত রিক্সা চালিয়ে হাপিয়ে উঠছে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার শ্রীপুর জামালপুর গ্রামের মৃত আব্দুল কাদির মিয়ার পুত্র কৃষক সোহেল মিয়া (৪০)।

গত মঙ্গলবার রাত ৯ থেকে ১০ টা পর্যন্ত তার রিক্সায় ভ্রমণকালে এমন তথ্য জানান, সোহেল মিয়া। তিনি জানান, তার কষ্টের কথা, ১ লক্ষ টাকা স্থানীয় ব্যাংক ও এনজিও থেকে ঋন গ্রহণ করে আর কিছু নিজস্ব টাকায় ১২ একর জমি চাষ করেছিল। কিন্ত পাহাড়ি ঢল ও অকাল বন্যায় সবটুকু ফসল তলিয়ে যাওয়ার কারনে ঋনগ্রস্থ হয়ে পরে সোহেল মিয়া। একদিকে সংসারের খরচ অন্য দিকে ব্যাংক ও এনজিওর ঋনের কিস্তি চালানো অসম্ভব হয়ে উঠে। তাই এইসব টাকা জোগানের জন্য বর্তমানে সিলেট শহরে এসে সকাল থেকে গভীর রাত্রি পর্যন্ত রিক্সা চালিয়ে প্রতিমাসে বাড়িতে ৫ থেকে ৬ হাজার টাকা পাঠাচ্ছে। রিক্সা চালক সোহেল মিয়া আরোও বলেন, চার ছেলে মেয়ে সংসার রেখে কেবলমাত্র টাকার জন্য একা সিলেট শহরে থাকছেন তিনি।

“প্রতিকী ছবি”

সরকারি ভাবে কিছু পাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে সোহেল মিয়া বলেন, মাস শেষে ৩০ কেজি চাল আর ৫০০ টাকা দিচ্ছেই তো সরকার। কিন্ত শুধুমাত্র এইটুকু দিয়ে কি চলবে? সরকার যদি হাওরের এমন দূরসময়ে ব্যাংক ঋনের বিষয়টি একটু চিন্তা করতো তাহলে ক্ষতি গুলো থেকে কিছুটা হলেও লাঘব হত।

Tags: