muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

মুক্তাগাছায় প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং শিক্ষার মানোন্নয়নে দৃঢ প্রত্যয় ব্যক্ত করলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা 

আনিস মিয়া, মুক্তাগাছা (ময়মনসিংহ) ।। ‘প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে অদ্য ৩০ নভেম্বর ২০১৭ দুপুর ১২.০০টায় উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছার উদ্যোগে উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেন এর সঞ্চালনায় আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা অফিসার নিলুফার হাকিম। সভায় উপসি’ত ছিলেন সনাক সভাপতি অধ্যাপক মোঃ আখতারুজ্জামান, সনাক সদস্য মলিনা রানী দত্ত, সাংবাদিক হেলাল উদ্দিন নয়ন, এ.কে.এম মহিউদ্দিনসহ সকল সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ।

সভার শুরুতে প্রাথমিক শিক্ষায় টিআইবি ও সনাক এর কার্যক্রম এবং সৈয়দগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে সনাক মুক্তাগাছার কার্যক্রম ও সফলতা’ শীর্ষক উপস’াপনা তুলে ধরেন টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেন। এ সময় সনাকের সুপারিশের প্রেক্ষিতে প্রাথমিক বিদ্যালয়সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে স’ানীয় পর্যায়ে বেশ কিছুৃ উদ্যোগ গ্রহণের কথা জানান শিক্ষা কর্তৃপক্ষ। এর মধ্যে কিছু উল্লেখযোগ্য হলো সকল বিদ্যালয়ে এ্যাকটিভ মাদারস কমিটি গঠন, পরামর্শ ও অভিযোগ বক্স স’াপন, অভিভাবক সচেতনতা বৃদ্ধি কল্পে মা ও অভিভাবক সমাবেশ নিয়মিত আয়োজন, এসএমসি’র সক্রিয় ভূমিকা পালনের লক্ষ্যে এসএমসি কে সক্রিয় করা ও সকল ধরনের তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করা ইত্যাদি।

সভায় উপজেলা শিক্ষা অফিসার বলেন, প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকল অংশীজন যদি তাদের নিজ নিজ অবস’ান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করেন তাহলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিতিা বৃদ্ধি পাবে। তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয় গুলো এলাকার জনগণের সম্পদ। তাই এর মান বৃদ্ধির জন্য এলাকার মানুষকে বিশেষ করে এসএমসি’কে অনেক বেশি ভুমিকা রাখতে হবে। তিনি বলেন, কোন উন্নয়নই একার পক্ষে সম্ভব নয়। এজন্য সকলের কাজের মধ্যে একটি সমন্বয় প্রয়োজন এবং এসএমসি সভাপতি এবং প্রধান শিক্ষকগণকে একসাথে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রেখে শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে। সনাক সভাপতি অধ্যাপক মোঃ আখতারুজ্জামান বলেন, মুক্তাগাছার উপজেলা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়গুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুশীলন এবং সেবার মান উন্নয়নে গৃহীতব্য পদক্ষেপ দেশের অন্যান্য এলাকার জন্য অনুকরণীয় হবে সেটাই আমাদের প্র্রত্যাশা।

Tags: