আজ ঈদে মিলাদুন্নবী (সা.)

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ডিসেম্বর ২, ২০১৭ ১০:৩৭ পূর্বাহ্ণ

ইসলামিক রিপোর্ট : শনিবার (২ ডিসেম্বর) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.), মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস। সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে এ দিবসটি পালিত হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হসিনা পৃথক বাণী প্রদান করেছেন। এছাড়া, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

এ দিনটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিভিন্ন আয়োজন শুরু হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব পাশে ওয়াজ ও মিলাদ মাহফিল। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরামরা উক্ত মাহফিলে বয়ান করবেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আলোচনা সভা,মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়ায় বাদ জোহর আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া সরকারি,আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্র বাহিনীর সব স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা ও ‘কালিমা তায়্যিবা’ লিখিত ব্যানার ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে প্রদর্শন করা হচ্ছে। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাতে সরকারি ভবন ও সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোক সজ্জা করা হবে। সারাদেশে সিটি করপোরেশন, পৌরসভা,সশস্ত্র বাহিনী বিভাগ,বেসরকারি সংস্থাগুলোতে হজরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠান হচ্ছে। দেশের সব হাসপাতাল,কারাগার,সরকারি শিশু সদন,বৃদ্ধ নিবাস,মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হয়েছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনগুলোতে যথাযথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হবে।

এদিকে ঈদে মিলাদুন্নবী (সা.)উপলক্ষে ৩ ডিসেম্বর ঢাকায় জশনে জুলুস ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশ করবে আঞ্জুমানে রহমানীয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া। গত ৩০ বছর ধরে ঢাকায় ঈদে মিলাদুন্নবীর (সা.) দিনে এ আয়োজন করে আসছে তারা।

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আন্তর্জাতিক মহাসমাবেশে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম ফটিকছড়ি মাইজভাণ্ডারী দরবার শরীফের পীর মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এছাড়া, দেশ-বিদেশের ধর্মীয় নেতা, বুদ্ধিজীবূ, সুফি ও দার্শনিকরা উপস্থিত থাকবেন।

 

Comments are closed.

LATEST NEWS
ময়মনসিংহ মেডিক্যালের ছাত্র ভুটানের প্রধানমন্ত্রী ঐক্যফ্রন্টের গোড়াতেই গলদ : কাদের একাদশ সংসদ নির্বাচন : প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার নির্দেশ মোহাম্মদ বিন সালমানকে তার পদ থেকে সরানো হচ্ছে জাকারবার্গকে ফেসবুকের চেয়ারম্যান থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব! আ.লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যায় : গণপূর্ত মন্ত্রী যশোদলে মরহুম আঃ হামিদ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন শোলাকিয়া ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালের থেকে লাফ দিয়ে নবজাতকসহ প্রবাসীর স্ত্রীর আত্নহত্যা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা জানুয়ারিতে অশুভ শক্তি রুখতে সবাইকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি