এডিবি ৫৮৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
ডিসেম্বর ৫, ২০১৭ ৯:২১ অপরাহ্ণ

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও একটি বিদ্যুৎ প্রকল্পের জন্য রিলায়েন্স বাংলাদেশকে আংশিক ঝুঁকি বহনের নিশ্চয়তা দিয়ে ৫৮৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার সংস্থাটির পরিচালক পর্ষদের বৈঠকে এ ঋণ অনুমোদন দেওয়া হয়েছে বলে এডিবির ঢাকা অফিস সূত্রে জানা গেছে।

এ ঋণের অধীনে ঢাকার পাশে মেঘনাঘাটে একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং চট্টগ্রামের দক্ষিণে কুতুবদিয়া দ্বীপে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেন্দ্রে ব্যাপকভাবে বিদ্যুৎ উৎপাদন এবং জ্বালানি শক্তি অবকাঠামো বাড়ানো হবে।

এডিবির সূত্র জানায়, এডিবির অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রে সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের মোট ব্যয় হবে প্রায় এক বিলিয়ন ডলার।

এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, রিলায়েন্সের সঙ্গে এডিবি অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশে জ্বালানি শক্তির অবকাঠামো উন্নয়ন করে দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে। এক্ষেত্রে এডিবির ভূমিকা সরাসরি ঋণদাতা ও নিশ্চয়তাদাতার। বাংলাদেশের বিপুল চাহিদা অনুযায়ী রিলায়েন্সের বিদ্যুৎ শক্তি গতিশীল করায় ভূমিকা রাখবে এডিবি। জ্বালানির বিকল্প হিসেবে এলএনজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Comments are closed.