ফেসবুক নতুন ফিচার দিচ্ছে বাংলাদেশে

তথ্য প্রযুক্তি রিপোর্ট : সমাজের জন্যে আরো বেশি কিছু করতে চাইছে ফেসবুক। সর্ববৃহৎ এই সোশাল মিডিয়া এখন ব্যবহারকারীদের এমন কিছু ফিচার দিতে চাইছে যার ব্যবহারে তারা শিশুদের জন্যে আরো দক্ষ পরামর্শদাতা হয়ে উঠবেন।

সেইসঙ্গে আরো উন্নত মানুষ হতে পারবেন তারা। পাশাপাশি রক্তদাতা হতে উৎসাহিত করছে তারা। রেড ক্রসের মাধ্যমে এই রক্ত সরবরাহ করা হবে বিপদগ্রস্তদের মাঝে।

সম্প্রতি সিইও মার্ক জাকারবার্গ নতুন ফিচারগুলোর কথা তুলে ধরেন নিউ ইয়র্কে বার্ষিক ‘সোশাল গুড ফোরাম’-এ। ফেসবুক এই ফোরামের মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে বিভিন্ন সাহায্য-সহযোগিতা আদান-প্রদানের ব্যবস্থা করতে চাইছে।

রেড ক্রসের মতো অন্যান্য সংস্থাকে সহায়তা বৃ্দ্ধির জন্যে ফেসবুকের বিভিন্ন শক্তিশালী টুল যোগ করা হবে। এসব ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। কোনো ব্যবহারকারী বিপদে পড়লে, অন্যদের কাছ থেকে যেন সহজে সহযোগিতার আশ্বাস পান সে ধরনের ব্যবস্থা তৈরি করতে আগ্রহী ফেসবুক। ইতিমধ্যে এমন নজির দেখা গেছে।

হ্যারিকেন হার্ভের কারণে বিপদগ্রস্ত ২০ জন মানুষকে বাঁচাতে দুই বন্ধু কীভাবে ফেসবুক ব্যবহার করেছেন তা তুলে ধরেন জাকারবার্গ। দুর্যোগ বা অন্য কারণে মানুষের যেকোনো বিপদে যেন ফেসবুক এগিয়ে আসতে পারে সে ব্যবস্থাকে আরো সুসংহত করা হবে।

রক্তদাতাদের সংখ্যা বৃদ্ধিতে কাজ করবে ফেসবুক। সেই সঙ্গে আত্মহত্যাকে নিরুৎসাহিত করা হবে। সম্প্রতি রক্তদানের জন্যে যে ব্যবস্থা নিয়েছে ফেসবুক, ভারতে তাতে রেজিস্ট্রার করেছেন ৪০ লাখ মানুষ। ২০১৮ সালে একই ফিচার বাংলাদেশেও চালু করা হবে।

 

 

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ