যে কারণে অভিনেত্রীর আদলে রোবট সোফিয়া!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ডিসেম্বর ৮, ২০১৭ ১১:১৩ পূর্বাহ্ণ

বিনোদন রিপোর্ট : বিশ্বজুড়ে সাড়া জাগানো রোবট সোফিয়াকে নিয়ে মানুষের কৌতুহলের অন্ত নেই। বাংলাদেশে আসা এই সোফিয়া যেন পরিণত হয়েছে এক তারকায়। এরইমধ্যে বেশ কিছু সংবাদমাধ্যমকে দিয়েছে সাক্ষাৎকার, গান গেয়েছে কনসার্টে।

কেবল তাই নয়, শীর্ষস্থানীয় একটি ফ্যাশন ম্যাগাজিনের প্রচ্ছদেও ঠাঁই পেয়েছে সোফিয়ার ছবি। সংবাদমাধ্যমকে দেওয়া তার একটি সাক্ষাৎকার এরইমধ্যে কোটি কোটি মানুষ দেখেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে হয়েছে অনেক আলোচনা। রীতিমতো তারকাখ্যাতি পাওয়া রোবট সোফিয়াকে তৈরিও করা হয়েছে এক তারকারই আদলে। তিনি হলেন হলিউডের ব্রিটিশ অভিনয় শিল্পী অড্রে হেপবার্ন।

সরু নাক, মুগ্ধ করা হাসি ও গভীর চোখের সোফিয়া যেন হেপবার্নের ক্লাসিক সৌন্দর্যকেই ধারণ করে রেখেছে। একটি রোবট দেখতে কেমন হওয়া উচিত তা নিয়ে প্রচলিত ধারণাকে ভেঙে দেওয়ার উদ্দেশ্যেই তাকে সুন্দরতম একজন মানুষের আদল দেওয়া হয়েছে। সোফিয়ার চোখগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যেন আলোর সঙ্গে সঙ্গে এর রঙের পরিবর্তন হয়।

যার আদলে সোফিয়াকে তৈরি করা হয়েছে সেই হেপবার্নের জন্ম ১৯২৯ সালে। তিনি ছিলেন একজন ব্রিটিশ অভিনেত্রী ও মানবহিতৈষী। হলিউডে যখন স্বর্ণযুগ চলছিল তখন পর্দা কাঁপিয়েছেন হেপবার্ন। ফ্যাশন আইকন হিসেবেও খ্যাতি অর্জন করেন এ তারকা। আমেরিকান ফিল্ম ইন্সটিটিউট কর্তৃক মার্কিন চলচ্চিত্র ইতিহাসের তৃতীয় সেরা নারী কিংবদন্তি হিসেবেও স্বীকৃতি পান হেপবার্ন।

আর এরইমধ্যে সৌদি আরবের নাগরিক হিসেবে স্বীকৃতি পাওয়া রোবট সোফিয়াকে তৈরি করেছেন হংকং এর নাগরিক ড. ডেভিড হ্যানসন। হ্যানসন রোবটিকসের প্রতিষ্ঠাতা তিনি। সম্প্রতি বাংলাদেশ থেকেও ঘুরে গেছে সোফিয়া।

Comments are closed.