muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

গাইবান্ধায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

মোঃ মেহেদী হাসান, গাইবান্ধা ।। ‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এই শ্লোগানে জেলা প্রশাসন, সনাক ও দুপ্রক এর যৌথ প্রয়াসে গত ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন উপলক্ষ্যে সকালে গাইবান্ধা পৌরপার্ক চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন, কবুতর ও ফেস্টুন-বেলুন উড়ানোর মধ্য দিয়ে দিবসের উদ্বোধন ঘোষণা করেন গাইবান্ধার সম্মানিত জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল।
দিবসের শুভ উদ্বোধন করার পর সকালে সাড়ে ৯ টায় মানববন্ধন এর আয়োজন করা হয়। মানববন্ধনে প্রধান অতিথি অংশগ্রহণ করে দুর্নীতিকে না বলার জন্য সকলকে আহবান জানান। এর পর সকাল ১০ টায়  পাবলিক লাইব্রেরি মিলনায়তনে দুর্নীতির বিরুদ্ধে একসাথে এই বিষয়ের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাইবান্ধা দুপ্রক এর সদস্য মোঃ মাহমুদুল হক এর সঞ্চালনায় প্রফেসর মো. মোখলেছুর রহমানের (দুপ্রক সভাপতি, গাইবান্ধা) সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌতম চন্দ্র পাল, জেলা প্রশাসক, গাইবান্ধা। সরকারিভাবে এই দিবসটি প্রথম উদযাপিত হয়।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আবদুল্লাহ আল ফারুক, অতিরিক্ত পুলিশ সুপার, মোহাম্মদ মিজানুর রহমান (অতিরিক্ত জেলা) সার্বিক, সনাক সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম, মোঃ আতিকুর রহমান, সহকারী পরিচালক, সমন্বিত জেলা কার্যালয়, দুদক, রংপুর। দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে ধারণাপত্র পাঠ করেন স্বজন সদস্য আফরোজা লুনা। আরও উপস্থিত ছিলেন সনাকের অন্যান্য সদস্যবৃন্দ, বিভিন্নি রাজনৈতিক দলের ব্যক্তিবর্গ, সরকারি-বেসরকারি কর্মকর্তা,স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, টিআইবি’র কর্মকর্তা এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ের সাংবাদিকবৃন্দ।
আলোচনা সভায় বক্তারা দুর্নীতি প্রতিরোধ করার জন্য বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। সমাজ থেকে দুর্নীতিরোধ করার জন্য প্রথমে যা দরকার তা হল নিজেকে সংশোধন করা। দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন জনসচেতনতা, রাজনৈতিক ব্যক্তিদের ইতিবাচক মনোভাব, জন প্রশাসন, ধর্মীয় মনোভাব বা ধর্মের প্রতি শ্রদ্ধা, জনপ্রতিনীধিদের উদ্যোগ এবং সরকারের কার্যকরী পদক্ষেপ। সকলেই এই দিনে আশ্বাস প্রদান করেন যে, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক ঐক্যবদ্ধ গড়ে তুলে দুর্নীতির কবল থেকে ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হবে।

Tags: