muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রোহিঙ্গাদের ১৪.৫ মিলিয়ন ডলার অনুদান দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ১৪.৫ মিলিয়ন ডলার অনুদান দেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট এ তথ্য জানান।

মার্শিয়া বার্নিকাট বলেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সেবায় বাংলাদেশের সঙ্গে অংশ নিতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্যসেবা দিয়ে বাংলাদেশ মানবতার কাজ করে যাচ্ছে। বিশেষ করে, দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর প্রশংসা করেন মার্কিন রাষ্ট্রদূত।

সাক্ষাৎকালে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় মোহাম্মদ নাসিম বলেন, রোহিঙ্গাদের মধ্যে পোলিওসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রাদুর্ভাব রয়েছে। এমনকি ডিপথেরিয়ার মতো বিরল রোগও দেখা গেছে এই জনগোষ্ঠীর মধ্যে। এ ধরনের সংক্রামক রোগ আমাদের জনগণের মাঝেও ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে। এক্ষেত্রে সরকার সর্বোচ্চ সতকর্তা অবলম্বন করছে। ইতোমধ্যে রোহিঙ্গাদের আশ্রয় ক্যাম্পে ৭১টি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করে সরকারিভাবে ১০৭ চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। নার্স ও অন্যান্য সহায়ক জনবলও পর্যাপ্ত নিয়োগ দেওয়া হয়েছে। সংক্রামক রোগের টিকাদান কার্যক্রম সেখানে জোরদার করা হয়েছে। সরকারের গৃহিত কার্যক্রমের ফলে রোহিঙ্গাদের সংক্রামক রোগ দেশের অভ্যন্তরের জনগণকে আক্রান্ত করতে পারবে না।

বৈঠকে দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদার করার ক্ষেত্রসমূহে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন দুজনই।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: