করিমগঞ্জ মুক্ত দিবস পালিত

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ডিসেম্বর ১৫, ২০১৭ ১১:৩৩ পূর্বাহ্ণ

আমিনুল হক সাদী, নিজস্ব প্রতিবেদক ।।  কিশোরগঞ্জের করিমগঞ্জে মুক্ত দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে করিমগঞ্জ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির আয়োজনে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন করিমগঞ্জ বাজার বণিক সমিতির সাবেক সভাপতি ফরিদ উদ্দিন ইকবাল। করিমগঞ্জ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির সভাপতি শেখ আবুল মনসুর লনুর সভাপতিত্বে ও কিশোরগঞ্জ যুদ্ধাপরাধ প্রতিরোধ আন্দোলন কমিটির সভাপতি ও করিমগঞ্জ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির প্রতিষ্ঠাতা মো.রেজাউল হাবীব রেজার পরিচালনায় আলেঅচনায় অংশ নেন, এশিয়ান পোষ্টের সম্পাদক হাবিবুর রহমান বিপ্লব,কিশোরগঞ্জ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক আমিনুল হক সাদী, করিমগঞ্জ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের তরুণ মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর কবীর পলাশ, শহিদ পরিবারের সদস্য জামিল আনসারী, সাংবাদিক আ.জলিল মিয়া প্রমুখ।

অপর দিকে করিমগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ গণগবেষণা কেন্দ্রের আয়োজনে গণ স্বাক্ষর,মানববন্ধন ও চিত্র প্রদর্শনী করে। এর উদ্বোধন করেন করিমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা। এ সময় করিমগঞ্জ মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো.ইকবাল, এশিয়ান পোষ্টের সম্পাদক হাবিবুর রহমান বিপ্লব,করিমগঞ্জ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের তরুণ মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর কবীর পলাশ, সাংবাদিক আ.জলিল মিয়াসহ মুক্তিযাদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানগণ সাংবাদিক,লেখক, ও মুক্তিযুদ্ধের গবেষকগণ সহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

গণস্বাক্ষর সংগ্রহকালে যেসব দাবী তুলে ধরেন তা হলো ০১ করিমগঞ্জের স্মৃতি ৭১ ভাস্কর্যে স্থানীয় শহীদদের নাম ও স্থানীয় মুক্তিযুদ্ধের ইতিহাস ফলক স্থাপন,০২ অবিলম্বে রাষ্ট্রীয় পৃষ্টপোষককতায় স্থানীয় মুক্তিযুদ্ধের ইতিহাস যথাযথ সংগ্রহ,সংরক্ষণ ও চর্চা চালুকরণ, ০৩ অঞ্চল ভিত্তিক শিক্ষার্থীদের জন্য সহপাঠ হিসেবে স্থানীয় মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ বাধ্যতামুলক করণ। অন্য দিকে উপজেলা প্রশাসনের আয়োজন দিবসটি পালন করা হয়েছে বলে জানা গেছে।

Comments are closed.