মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারত-রাশিয়ার ৪০ যোদ্ধাকে সম্মাননা

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
ডিসেম্বর ১৭, ২০১৭ ৮:০১ অপরাহ্ণ

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর ৪০ যোদ্ধাকে সম্মাননা দিয়েছে বিমানবাহিনী।

রোববার ঢাকা সেনানিবাসে বিএএফ ফ্যালকন হলে বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার তাদের সংবর্ধনা দেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবর্ধনা নেওয়া দুই দেশের মধ্যে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) জয় ভগবান সিং যাদব এবং রাশিয়া দলের নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন (অব.) স্ট্যানিস্লাভ গর্বাচেব।

অনুষ্ঠানে আবু এসরার তার বক্তব্যে একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর অবদানের কথা তুলে ধরে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অপর এক বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশে আসা ভারতীয় ও রাশিয়ান সশস্ত্র বাহিনীর ৩০ সদস্য রোবাবর সকালে নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সৌজন্য সাক্ষাৎকালে নিজামউদ্দীন আহমেদ বাংলাদেশে স্বাধীনতা অর্জনে ভারত ও রাশিয়া তথা তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বলিষ্ঠ ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

নিজামউদ্দীন আহমেদ বলেন, ‘১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ যে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল সেই মহান স্বাধীনতা অর্জনে ভারত ও রাশিয়া বিশ্বস্ত বন্ধু হিসেবে আমাদের সর্বক্ষেত্রে সহযোগিতা করেছে।’

প্রসঙ্গত, ছয় দিনের রাষ্ট্রীয় সফরে ভারত ও রাশিয়া থেকে পৃথক দুটি প্রতিনিধিদল গত ১৪ ডিসেম্বর বাংলাদেশে আসে। আগামী ১৯ ডিসেম্বর তারা তাদের দেশে ফিরে যাবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Comments are closed.

LATEST NEWS
ময়মনসিংহ মেডিক্যালের ছাত্র ভুটানের প্রধানমন্ত্রী ঐক্যফ্রন্টের গোড়াতেই গলদ : কাদের একাদশ সংসদ নির্বাচন : প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার নির্দেশ মোহাম্মদ বিন সালমানকে তার পদ থেকে সরানো হচ্ছে জাকারবার্গকে ফেসবুকের চেয়ারম্যান থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব! আ.লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যায় : গণপূর্ত মন্ত্রী যশোদলে মরহুম আঃ হামিদ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন শোলাকিয়া ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালের থেকে লাফ দিয়ে নবজাতকসহ প্রবাসীর স্ত্রীর আত্নহত্যা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা জানুয়ারিতে অশুভ শক্তি রুখতে সবাইকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি