এবার ‘ডিজিটাল ভিক্ষুক’! (ভিডিও)

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ডিসেম্বর ১৯, ২০১৭ ৩:১৮ অপরাহ্ণ

রকমারি রিপোর্ট : চীনের জিনান প্রদেশের ওয়াংফু পুল এলাকায় ভিক্ষুকরা নিজেদের ভিক্ষাপাত্রে কিউআর কোড সমন্বিত একটি কার্ড রেখে এবার ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষাগ্রহণ করছেন।  আর যারা ভিক্ষা দিচ্ছেন, তারা মোবাইলের ‘আলিপে’, বা ‘উইচ্যাট’র মতো ডিজিটাল ওয়ালেট খুলে একটি কিউআর কোড স্ক্যান করে নিচ্ছেন।  তারপর নিজের ইচ্ছামতো ভিক্ষা দিচ্ছেন।  যা ক্রমশ সেখানে জনপ্রিয়ও হয়ে উঠছে।  আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জিনান প্রদেশের এক জন ভিক্ষুক এখন প্রতি সপ্তাহে গড়ে ৪৬ ঘণ্টা কাজ করেন।

কেন এই পদ্ধতি? জিনান চীনের এমন একটি জায়গা যেখানে প্রতি বছরই প্রচুর পরিমাণে বিদেশি পর্যটক বেড়াতে যান।  ঘুরতে আসা বিদেশি পর্যটকরা স্থানীয় ভিক্ষুকদের প্রতি দয়াপরবশই থাকেন। কিন্তু তাদের কাছে অনেক সময়েই চীনা মুদ্রার খুচরা থাকে না। ডিজিটাল ট্রানজ্যাকশনে খুচরার এই সমস্যা দূর করে।

জানা যায়, চীনের শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলেও কমদামী স্মার্টফোনগুলোতে ‘উইচ্যাট’ এবং ‘আলিপে’ অ্যাপসের ব্যবহার ব্যাপক।  তবে এ ব্যাপারে অনলাইন গবেষণা সংস্থা চায়না চ্যানেল প্রতিষ্ঠানটির মতে, অসাধু কিছু প্রতিষ্ঠান মূলত দরিদ্র নাগরিকদের অর্থ প্রদান করে থাকে ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষা করার জন্য। কারণ যেহেতু পেমেন্টেগুলো ডিজিটালি হচ্ছে, তাই প্রতিটি ট্রানজেকশন থেকে তার ছোট্ট একটি ভাগ নেয়।

Comments are closed.

LATEST NEWS