muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

কমছে পানি, হচ্ছে ভাগার

ডেস্ক রিপোর্ট ।। নরসুন্দা একটি নদীর নাম। কিশোরগঞ্জ জেলার মানুষের কাছে অতি সুপরিচিত। এ নদীর অবস্থান কিশোরগঞ্জ শহরের মধ্য দিয়ে। আর এ শহরে হাজারও লোকের বসবাস। নরসুন্দার উপর দিয়ে তৈরি হয়েছে দৃষ্টিনন্দন সেতু। যা মানুষকে আকৃষ্ট করে তুলে। নদীর তীর ঘেসে গড়ে উঠেছে অনেক প্রতিষ্ঠান । তার মধ্যে রয়েছে গুরুদয়াল সরকারী কলেজ, পৌর মহিলা কলেজ ও আরো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এ ছাড়াও আছে নরসুন্দা সিটি প্রকল্প। যা বর্তমান বিনোদন কেন্দ্র হয়ে উঠেছে। প্রতিদিনই সেখানে দেখা যায় হাজার হাজার দর্শনার্থী। এ সব কিছুর কেন্দ্রবিন্দু নরসুন্দা নদী। যা এখন মৃত নদী হিসেবে প্রকাশ পেয়েছে। দিন দিন কমছে পানি আর বাড়াছে আর্বজনা ্আর দূষণ।যা এখন ভাগারে পরিতণ হচ্ছে।

বর্ষার সময় পানিতে থই থই আর কানায় কানায় ভরপুর থাকলেও শীতকালে দেখা মিলে এক ভিন্ন চিত্র। যা সত্যিই অবাক কারার মতোই। শুরু করে পানি কমা। পানি শুকিয়ে যেন নরসুন্দার বুক ভেসে উঠে। তারি সাথে চোখে পরে শহরের ময়লা আর্বজানার দৃশ্য। যা পানিতে মিশে এক হয়ে পানির রং ধারন করে কালো।
পানির অপর নাম যেমন জীবন, তেমনই পানির অপর নাম মরণ। যা নরসুন্দার পানিই সাক্ষ্য বহন করে। যা থেকে নানা রোগ ব্যাধি হতে পারে।

একজন পথচারীকে এ ব্যাপারে জিজ্ঞাস করলে তিনি বলেন, নরসুন্দা নদী খনন হয়েছে ঠিকই তবে এর কোন পর্যবেক্ষন নেই। নদীর চারপাশ পরিস্কার করা দরকার এবং যথাযথ পদক্ষেপ নেয়া দরকার।
অন্য একজন বলেন, লেক সিটি প্রকল্প, ওয়াচ টাওয়ার, সেতু, র্পাক তৈরী করে কিশোরগঞ্জ শহরের সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে। নদীকে পরিস্কার ও দূষণ মুক্ত করলে আরো তার সৌন্দর্য বৃদ্ধি পাবে।
এ নদীর উন্নায়নে কিশোরগঞ্জ জেলা প্রশাসক ও মেয়র মহোদয়ের দৃষ্টি প্রত্যাশী কিশোরগঞ্জ বাসী।

 

মোঃ আবু নোমান ভুইয়া
বার্তা সম্পাদক
মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম

 

Tags: