আমি হারানো প্রেম ফিরে পেতে চাই

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
ডিসেম্বর ২০, ২০১৭ ৭:১২ অপরাহ্ণ

ছানোয়ার হোসেন, সিরাজগঞ্জ।। প্রতিটি মানুষের জীবনে কখনও না কখনও প্রেম আসবে, এটা খুবই স্বাভাবিক বিষয়। আবার সে প্রেম কখনও কারণে বা অকারণে ভেঙে যেতে পারে- এটাও অস্বাভাবিক নয়। জীবেন প্রেম এলে আশপাশের সব কিছু যেমন রঙিন লাগতে শুরু করে, তেমনি প্রেমের সম্পকর্টি ভেঙে গেলে বা প্রিয় মানুষটি দূরে চলে গেলে সবকিছুই অন্ধকার লাগে।

প্রেম মানুষকে স্বপ্ন দেখায় নতুন জীবনের। আর প্রেম ভেঙে গেলে কখনও কখনও মানুষ হৃদয়যন্ত্রণা সইতে না পেরে আত্মহত্যার মতো সিদ্ধান্ত নিয়ে থাকে। আপনার সাজানো ভালোবাসার জীবনে হঠাৎ কোনও ঝড় এসে যদি সবকিছু এলোমেলা করে দিয়ে যায় তাহলে আপনি মানসিকভাবে ভেঙে পড়তেই পারেন। কিন্তু আপনার ভালোবাসা যদি সত্যি হয়, আর আপনি যদি সবকিছু ভুলে গিয়ে প্রিয়জনকে আবার কাছে টানতে চান বা প্রিয়জনের কাছে যেতে চান, তা একেবারেই অসম্ভব কিছু নয়। এজন্য আপনার প্রয়োজন হবে ধৈর্য এবং কিছু কৌশলের। মাত্র পাঁচটি বিষয় গুরুত্ব দিয়ে আপনি হারানো প্রেমকে ফিরে পেতে পারেন।

মানসিক প্রস্তুতি

পুরনো প্রেমিক/প্রেমিকাকে ফিরে পাওয়ার জন্য প্রথমেই প্রয়োজন মানসিক প্রস্তুতি। আপনাদের সম্পর্ক কেন ভেঙে গিয়েছিল, কী সমস্যা ছিল, সত্যিই কী আপনি আবার পুরোনো সম্পর্ক ফিরে পেতে চান কি না এসব বিষয়গুলো ভালো করে ভেবে নিন। এরপর নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন। কারণ আপনি চাইলেও আপনার প্রাক্তন প্রেমিক/প্রেমিকা এই সম্পর্ক আবার ফিরে পেতে নাও চাইতে পারে। তাই প্রথমে মানসিক প্রস্তুতি নিয়ে এরপর পুরোনো সম্পর্ক ফিরে পাওয়ার চেষ্টা করা ভালো।
যোগাযোগের চেষ্টা

মানসিক প্রস্তুতি নেয়া হয়ে গেলে এবার প্রাক্তন প্রেমিক/প্রেমিকার সাথে যোগাযোগের পালা। এ কাজটি অবশ্য একটু কষ্টের। কারণ আপনার প্রাক্তন প্রেমিক/প্রেমিকা আপনার সাথে যোগাযোগ করতে অনীহা প্রকাশ করতে পারে। আপনার ফোন না ধরলে বার বার ফোন দিয়ে তাকে বিরক্ত না করে মোবাইল বা ফেসবুকে একটি ক্ষুদেবার্তা পাঠিয়ে রাখুন। তাকে জানিয়ে দিন আপনি তার সাথে কিছু গুরুত্বপূর্ণ কথা বলতে চান অথবা তার সাথে বন্ধুত্ব রাখতে চান।
আগের মানুষটি হয়ে যান

প্রাক্তন প্রেমিক/প্রেমিকার সাথে যোগাযোগ করতে পারলে তার সাথে সেই আগের মানুষটি হয়ে কথা বলুন। আপনাদের মধ্যেকার জটিলতাগুলোর প্রসঙ্গে কথা উঠলে পুরো বিষয়টি এড়িয়ে যান। আপনার প্রাক্তন প্রেমিক/প্রেমিকাকেও জটিলতাগুলো এড়িয়ে স্বাভাবিক কথা বার্তা বলতে বলুন। এভাবে ধীরে ধীরে সেই আগের মানুষটি হয়ে উঠুন যার প্রেমে পড়েছিল আপনার মনের মানুষটি । তবে ভুলেও প্রেম বিষয়ক কথা বলবেন না। তাহলে ফলাফল হিতে বিপরীত হতে পারে।
খুব বেশি আবেগ দেখাবেন না

আপনার প্রাক্তন প্রেমিক/প্রেমিকার সাথে কথা বলতে পেরে হয়তো আপনি খুবই খুশি। তবে এই খুশি ধরে রাখতে চাইলে আনন্দটা মনেই চেপে রাখুন। প্রাক্তন প্রেমিক/প্রেমিকার সাথে কথা বলার সময় কিংবা যোগাযোগ করার সময় খুব বেশি আবেগ বা উত্তেজনা প্রকাশ করবেন না। নিজের উপর নিয়ন্ত্রণ রেখে ব্যক্তিত্বের সাথে কথা বলুন। নতুবা তার কাছে খেলো হয়ে যেতে পারেন। একসঙ্গে সময় কাটান ধীরে ধীরে একসঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন। বন্ধুদের আড্ডায় আবার দুজন মিলে ঘুরে আসুন। দুজনের প্রিয় কফির কিংবা ফুচকার দোকানগুলোতে আবার কিছুটা সময় কাটিয়ে নিন একসাথে। প্রাক্তন মনের মানুষটির কিছু কাজও ভাগ করে নিতে পারেন। তাহলে সম্পর্কের দূরত্ব ধীরে ধীরে কমে যাবে এবং আবার একটু একটু করে ভালো লাগা তৈরি হবে।
আলোচনা করুন

যখন আপনি অনুভব করতে শুরু করবেন যে আপনাদের মাঝের দূরত্বটা কমে গিয়েছে এবং আপনার প্রাক্তন প্রেমিক/প্রেমিকা আপনার সাথে আবার সহজ আচরণ করছে। এসময় সাহস করে বলে ফেলুন আবার সম্পর্ক জোড়া দেওয়ার কথা। সেই সঙ্গে আগের ভুলগুলোর জন্য ক্ষমা চেয়ে নিন এবং মন থেকে ভুলগুলো শুধরে নেয়ার প্রতিজ্ঞা করে ফেলুন ভবিষ্যতের জন্য।

Comments are closed.