আল্লাহ তোমাকে ডাকে!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ডিসেম্বর ২১, ২০১৭ ১২:২০ অপরাহ্ণ

মাওলানা এসএম আরিফুল কাদের।। ৫দিনের সফরে কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন হতে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হলাম। ভৈরব অতিক্রম হয়ে আমার ফেসবুক অন করতেই নজর গেল ক্বারী মাওলানা ইসমাঈল হোসাইন মুফিজী হুজুরের আইডিতে। যার বক্তব্যে আমি মন্তব্য করে বললাম, আমাকে ১টি বই উপহার দেয়া যাবে কি? কথার প্রেক্ষিতে তিনি আমার নামে ১টি বই পাঠিয়ে দিলে বইয়ের ভিতর ও বাহির অংশের লেখালেখি দেখে খুব ভাল লাগল। কারণ ইসলাম এমন একটি ধর্ম যা অতীত, বর্তমান ও ভবিষ্যত সব কথারই বর্তমান রুপ ধারণ করে বলে। যার প্রমাণ মিলে পবিত্র কোরআনের সূরা লোকমানে-

“এ শ্রেণির লোক আছে যারা মানুষকে আল্লাহর পথ থেকে গোমরাহ করার উদ্দেশ্যে অবান্তর কথা-বার্তা সংগ্রহ করে অন্ধভাবে এবং উহাকে নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করে। এদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি”। (সূরা লোকমান : ৬)

কুরআনের আয়াতের অহেতুক কথা-বার্তা বা গান নিষিদ্ধ করণে প্রকৃত আল্লাহ, তাঁর রাসুল (স) ও দ্বীন ইসলামকে ভালবেসে গান-গজল গাওয়া নিষিদ্ধ নয়। যার প্রমাণ রয়েছে সহীহ বুখারীতেÑ

“রুবাই বিনতে মুআওয়েজ ইবনে আফরা (রা) বলেন, আমার বিবাহ সম্পন্ন হওয়ার পর নবী করীম (স) আমাদের ঘরে আসেন এবং আমার বিছানার উপর বসেন, যেমন তুমি আমার কাছে বসেছ। অতঃপর তাঁর আগমনে আমাদের কচি কচি মেয়েরা ছোট ঢাক/দফ বাজাতে লাগলো এবং বদর যুদ্ধে শাহাদাত প্রাপ্ত আমার বাপ-চাচার শোকগাঁথা গাইতে লাগলো। তাদের মধ্যে একজন বলল! আমাদের মাঝে এমন একজন নবী আছেন যিনি আগামীকাল কি হবে তা জানেন। এতদশ্রবণে নবী করীম (স) বললেন, একথা ছেড়ে দাও এবং পূর্বে যা বলছিলে তা বলো”।

কিন্তু সেই সংগীত, গান বা গজল যেন অহেতুক গানের স্বর না হয়। যা হারাম বা কবিরা গোনাহে লিপিবদ্ধ হবে। ইসলামী ঐতিহ্য কাজী নজরুল ইসলামকে যেভাবে আকৃষ্ট করেছিল তা আজ অমর বানী হিসেবে রক্ষিত রয়েছে বাংলার ছোট-বড়, ধনী-দরিদ্র, মৌলভী-মৌলানা শ্রেণির মন মাজারে। যার কিছু কিছু প্রমাণ আমরা দেখতে পাই কবি ফররুখ আহমাদ, কবি জসীম উদ্দিনসহ বর্তমান প্রেক্ষাপটে কবি মুহিব খানের মত আবেগ জুড়ানো মন মাতানো কবিগণের মধ্যে। তারই মাঝে পরিস্ফুটিত হলেন গ্রাম বাংলার ঐতিহ্য স্বরুপ কিশোরগঞ্জ এর সন্তান আমার প্রাণ প্রিয় মোহতারাম মাওলানা ক্বারী ইসমাঈল হোসাইন মুফিজী। যার ১ম ইসলামী গানের বই হিসেবে প্রচার ও প্রসারে আল্লাহ তা’য়ালার সাহায্য কামনা করি। আল্লাহ উনাকে বাংলার কলম সৈনিক জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মত লেখালেখির তৌফিক দান করুন!

লেখক: নির্বাহী পরিচালক, পানাহার স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা(প্রাঃ), করিমগঞ্জ, কিশোরগঞ্জ। আইসিটি সম্পাদক, বাংলাদেশ তা’লিমে হিজবুল্লাহ, কিশোরগঞ্জ জেলা শাখা।

Comments are closed.