খাবার নিয়ে ‘অদ্ভুত’ চ্যালেঞ্জের উপর চীনে সতর্কবার্তা!

রকমারি রিপোর্ট : চীনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে একটি বিপজ্জনক অনলাইন চ্যালেঞ্জ ছড়িয়ে পড়েছে। খাবার নিয়ে বিচিত্র সব ‘অনলাইন চ্যালেঞ্জের’ হিড়িক পড়ার পর দেশটির চিকিৎসকরা সতর্ক করে দিয়েছেন।

শিবু অনলাইন নামের একটি সংবাদ মাধ্যম জানাচ্ছে, সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এক ধরনের টফি জাতীয় মিষ্টি কিনছে যা চিনি দিয়ে তৈরি। এর আকৃতি বৈদ্যুতিক বাতির মতোই বড় যার ব্যাস ৬ সেন্টিমিটার। অনেকেই হাঁ করে এই মিষ্টি মুখে ভরার চেষ্টার ছবি বা ভিডিও পোস্ট করছে। তারা এই বাল্ব আকৃতির মিষ্টি মুখে ভরতে পারে কিনা – এটাই হলো চ্যালেঞ্জ।

কিন্তু চিকিৎসকরা এই চ্যালেঞ্জে অংশ না নেওয়ার জন্য সবার প্রতি সতর্কবাণী উচ্চারণ করেছেন। তারা বলছেন, এর ফলে এই মিষ্টি গলায় আটকে যাওয়া বা শ্বাসরোধের মতো বিপদ ঘটতে পারে। এ ছাড়া এতে এত বেশি মাত্রায় চিনির রয়েছে যা ডায়াবেটিক রোগীদের জন্য ক্ষতিকর হতে পারে।

২০১৬ সালের জুলাই মাসে চীনে ‘ঘুরন্ত ভুট্টার ছড়া’ নামের একটি চ্যালেঞ্জ চালু হবার পর এটি নিয়েও মিডিয়ায় সতর্কবাণী দেওয়া হয়েছিল। চ্যালেঞ্জটা হলো একটি চলন্ত ড্রিল মেশিনের মাথায় একটি রান্না-করা ভুট্টার ছড়া বসিয়ে দেওয়া হবে এবং সেই দ্রুতবেগে ঘুরন্ত অবস্থাতেই ভুট্টার ছড়াটি খেতে হবে।

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ