ফেসবুক মেসেঞ্জারে ছড়াচ্ছে ক্ষতিকর ম্যালওয়ার

তথ্য প্রযুক্তি রিপোর্ট : ক্রিপ্টোকারেন্সি মাইনিং করতে সক্ষম, এমন এক ম্যালওয়্যার ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে সাইবার অপরাধীরা।

টোকিওভিত্তিক সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ট্রেন্ডমাইক্রো এ তথ্য প্রকাশ করেছে।

‘ডিগমাইন’ নামের এ ম্যালওয়্যারটি মনেরো নামক একটি ক্রিপ্টোকারেন্সির মাইনার হিসেবে কাজ করে। আর এ জন্য যতবেশি ডিভাইসে সম্ভব ম্যালওয়্যারটি ছড়াতে মরিয়া হয়ে উঠেছে সাইবার অপরাধীরা।

তবে শুধু মাইনিংয়ের মাঝেই সীমাবদ্ধ থাকছে না ডিগমাইন। এর মাধ্যমে পুরো ফেসবুক অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেওয়া সম্ভব বলেও সতর্ক করেছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা।

ট্রেন্ডমাইক্রো জানিয়েছে, ডিগমাইন নামক এই ম্যালওয়্যারটি ভিডিও ফাইল আকারে ছড়াচ্ছে। তবে এক্ষেত্রে গুগল ক্রোমের মাধ্যমে মেসেঞ্জারের ডেস্কটপ সংস্করণকেই বেছে নিয়েছে অপরাধীরা। আর তাই কেবলমাত্র গুগল ক্রোম থেকে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে এই ফাইলে ক্লিক করলে তখনই ম্যালওয়্যারটি সক্রিয় হবে।

ম্যালওয়্যার

তবে স্মার্টফোন থেকে এই ম্যালওয়্যারযুক্ত ফাইলে ক্লিক করলেও তাতে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন তারা।

একবার এ ম্যালওয়্যারে আক্রান্ত হলে এটি স্বয়ংক্রিয়ভাবেই বন্ধু তালিকায় থাকা অন্যদের কাছেও ম্যালওয়্যার ফাইলটি পাঠাতে শুরু করবে। আর এর মাধ্যমেই একজন থেকে অন্যজনের কাছে ছড়িয়ে পড়ছে ডিগমাইন।

মাইনিং ম্যালওয়্যারটি কম্পিউটারে মাইনিং প্রক্রিয়া সম্পন্ন করার কারণে কম্পিউটার বেশ ধীরগতির হয়ে যেতে পারে।

সাম্প্রতিক সময়ে বিটকয়েন তথা প্রায় সবধরনের ক্রিপ্টোকারেন্সির মূল্যবৃদ্ধির কারণে মাইনিং ম্যালওয়্যার ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। অনেক জনপ্রিয় ওয়েবসাইটও মাইনিং স্ক্রিপ্ট ব্যবহার করছে যা ভিজিটরের সিপিইউ ব্যবহার করে মাইনিং করে থাকে।

 

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ