muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

স্বাস্থ্যকর্মীদের দাবি বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি গঠন

জাতীয় ।। আন্দোলনরত স্বাস্থ্যকর্মীদের দাবি বাস্তবায়নে কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খানকে প্রধান করে মঙ্গলবার এই কমিটি গঠন করা হয়। কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের একজন এবং স্বাস্থ্যকর্মীদের পক্ষে একজনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশন (বিএইচএএ) এবং বাংলাদেশ স্বাস্থ্য পরিদর্শন সমিতির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এসব সিদ্ধান্ত দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি।

মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি ভাতা চালু, গ্রেড পরিবর্তন, প্রতি ওয়ার্ডে একজন স্বাস্থ্য সহকারী নিয়োগ, চাকরিক্ষেত্রে পোষ্য কোটা প্রচলনের দাবি নিয়ে আন্দোলনরত স্বাস্থ্যকর্মীদের পক্ষে প্রতিনিধিদল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে। এই প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী। বৈঠকে দাবি বাস্তবায়নে কমিটি গঠনের পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ কার্যক্রম দ্রুত শুরু করার নির্দেশ দেন।

বৈঠকে মন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে স্বাস্থ্যকর্মীরা তাৎক্ষণিক আন্দোলন স্থগিত করে কাজে যোগদান করার ঘোষণা দেন।

মন্ত্রী বলেন, ‘মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের নিরলস প্রচেষ্টায় শিশুদের টিকা প্রদান কার্যক্রম সফলভাবে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে। টিকাদানের সাফল্যের জন্য বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে পুরস্কৃত করা হয়েছে। তাঁদের দেশব্যাপী অংশগ্রহণে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর কর্মসূচিও সাফল্য অর্জন করেছে। তাই স্বাস্থ্যকর্মীদের সকল যৌক্তিক দাবি পূরণ করার পদক্ষেপ নেওয়া হবে। তাঁদের দক্ষতা বৃদ্ধির জন্যে দ্রুত প্রশিক্ষণের উদ্যোগ নিতে হবে।’

তিনি বলেন, ‘দাবিগুলোর অধিকাংশের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় সিদ্ধান্তের বিষয় জড়িত। সেক্ষেত্রে জন প্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দ্রুত বৈঠকে বসব আমরা।’ আগামী মঙ্গলবার কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠানের নির্দেশনা দেন মন্ত্রী।

বৈঠকে স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশনের (বিএইচএএ) উপদেষ্টা সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএইচএএ সভাপতি এনায়েত রাব্বী লিটন, মহাসচিব জাকার্তা হোসেন, সাংগঠনিক সম্পাদক নূর নবী, সদস্য ফয়জুর রহমান এবং সমন্বয় পরিষদের সদস্য সচিব মোর্শেদুল আলমসহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Tags: