পেঁপের বীজের উপকারিতা!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
জানুয়ারি ৩, ২০১৮ ১২:১১ অপরাহ্ণ
লাইফ স্টাইল রিপোর্ট : এমন কাউকে পাওয়া যাবে না যে পেঁপে পছন্দ করেন না। সুস্বাদু এই ফলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে। পাশাপাশি রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন ক্যারোটিন এবং প্রাকৃতিক আঁশ। কিন্তু শুধু পেঁপেতেই নয়, এর বীজেও রয়েছে অনেক গুণ। যদিও এর স্বাদ এবং গন্ধ একটু তীব্র। পেঁপের বীজ ফেনোয়েলিক এবং ফ্লেবোনয়েড উপাদানে ভরপুর। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। তাই পেঁপে এবং এর বীজ খাওয়ার পরামর্শ দিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমিডিস জানাচ্ছে কয়েকটি উপকারিতা।
দৃষ্টি ভালো করে: প্রতিদিন পেঁপে খাওয়ার ফলে দৃষ্টিশক্তি ভালো হয়। এর মধ্যে থাকা ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টি অক্সিডেন্টের কারণে এটি চোখের জন্য ভালো। এটি রেটিনাকে সুরক্ষা দেয়। এ ছাড়া ছানি এবং গ্লুকোমা প্রতিরোধে কাজ করে।
হৃদরোগ প্রতিরোধ: নিয়মিত পেঁপে খাওয়া হলে হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ভালো রাখে। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরের বাজে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।
যকৃতের সুরক্ষায়: ত্বকের যত্ন থেকে ক্যান্সার প্রতিরোধ, সবেতেই পেঁপের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পানি ও দইয়ের সঙ্গে পেঁপে বীজের মিশ্রণ তৈরি করে নিয়মিত পান করলে যকৃত ভাল থাকে।
হজম শক্তি: এর মধ্যে থাকা পেপেইন হজমের প্রক্রিয়াকে ভালো করে। হজম দ্রুত করে; কোষ্ঠকাঠিন্য রোধেও সাহায্য করে। এটি অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায়।
ত্বকের যত্ন: তেলতেলে ত্বক এবং ব্রণের সমস্যা দূর করতে পেঁপে বীজ দিয়ে বানিয়ে ফেলুন ঘরোয়া মিশ্রণ। পেঁপে বীজ এবং পাতা বেটে ফেসপ্যাক বানিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। ত্বকের হারানো ঔজ্জ্বল্য ফিরে আসবে।
আরথ্রাইটিস: পেঁপের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি আরথ্রাইটিসের ব্যথা প্রতিরোধ করে এবং প্রদাহ কমাতে কাজ করে।
চুলের যত্নে: পেঁপে ও এর বীজ চুলের জন্যও বেশ ভালো। এটি দ্রুত চুলের বৃদ্ধিতে কাজ করে। এটি চুল ঘন হতেও সাহায্য করে। এটি খুশকি দূর করে। বিশেষজ্ঞরা বলেন, চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে প্রতিদিন বীজসহ পেঁপে খান।
৩ Comments
  1. Hi there! Nice stuff, please do tell me when you finally post something like this!

  2. Can I just say what relief to locate one who in fact knows what theyre referring to on the web. You certainly learn how to bring a challenge to light and make it important. The diet should check this out and appreciate this side in the story. I cant believe youre not more popular since you absolutely provide the gift.

  3. useful source says

    I just want to mention I am just newbie to blogging and site-building and really loved this blog. Likely I’m going to bookmark your site . You absolutely come with fabulous stories. Thanks a bunch for sharing your website page.

Comments are closed.

সর্বশেষ পাওয়া