ইসরায়েলের সঙ্গে ৫০ কোটি ডলারের অস্ত্রচুক্তি বাতিল করলো ভারত

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
জানুয়ারি ৪, ২০১৮ ১২:৪৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক রিপোর্ট : ইসরায়েলের ৫০ কোটি ডলার মূল্যের অস্ত্রচুক্তি বাতিল করেছে ভারত। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নয়া দিল্লি সফরের আগে এই চুক্তি বাতিলের ঘোষণা দেওয়া হলো। ইসরায়েলের হারেৎজ পত্রিকার বরাত দিয়ে মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

ইসরায়েলের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমের সঙ্গে ভারতের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি হয়েছিল। এই চুক্তির মূল্য ছিল ৫০ কোটি ডলার। মঙ্গলবার চুক্তি বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির মুখপাত্র।

ইসরায়েলি কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ২ জানুয়ারি ভারত আনুষ্ঠানিকভাবে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তিটি বাতিল করেছে। যদিও চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের আগেই তা বাতিল করা হয়েছে। কোম্পানির পক্ষ থেকে সবকিছু এগিয়ে নেওয়া হয়েছিল। চুক্তি বাতিলে কোম্পানি হতাশ।

২০১৬ সালের নভেম্বরে ইন্দো-ইসরায়েল চেম্বার্স অব কমার্স-এর ভাইস চেয়ারম্যান ডেভিড কেইনান এই চুক্তি বাতিলের বিষয়ে হুঁশিয়ারি জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এতে পুরো বাজারে প্রভাব পড়বে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ভারত নিজেই ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নির্মাণ করতে যাচ্ছে। যা বর্তমানে প্রক্রিয়াধীন। ফলে ইসারয়েলের সঙ্গে চুক্তিটি বাতিল করা হয়েছে। তবে এই স্পাইক ক্ষেপণাস্ত্রের পরিবর্তে ভারত রাফায়েলের কাছ থেকে ১৩১ টি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ইসরায়েলি বারাক ক্ষেপণাস্ত্র ক্রয় করবে ভারত। প্রায় ৭ কোটি ডলারে এই ক্ষেপণাস্ত্র কিনবে ভারত।

গত বছর জুলাই মাসে প্রথম ভারতীয় রাষ্ট্র প্রধান হিসেবে ইসরায়েল সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদি। এই বছরের জানুয়ারি ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুও ভারত সফর করবেন।

 

Comments are closed.

LATEST NEWS