muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

কিশোরগঞ্জের খামারীরা উদ্বিগ্ন : ভারত থেকে গোস্ত আমদানীর সিদ্ধান্ত দেশীয় অর্থনীতিতে ব্যাপক ধ্বস নামবে

আমিনুল হক সাদী, নিজস্ব প্রতিবেদক ।। ভারতীয় গরু মহিষের আগ্রাসনের শিকার দেশীয় হাট। ভারত থেকে সরকারের গোস্ত আমদানীর সিদ্ধান্ত দেশীয় অর্থনীতিতে ব্যাপক ধ্বস নামবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। পোল্ট্রি শিল্পেও লোকসানের ভাগীদার হবে বলে আশংকা প্রকাশ করেছে খামারীরা । কিশোরগঞ্জের চার শতাধিক খামারীও উদ্বিগ্ন হয়ে পড়েছেন। খামারীদের সাথে কথা বলে জানা গেছে,ভারত থেকে গোস্ত আমদানীর সিদ্ধান্ত গ্রামীন অর্থনীতিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। প্রাণী বিশেষজ্ঞরা বলছেন,যদি ভারত থেকে গোস্ত আমদানী করা হয় তবে দেশীয় প্রাণীতে অ্যানতাঙ্গস ও ক্ষুরা রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিবে। কারণ ভারতীয় গরু ও মহিষগুলোতে এ জাতীয় রোগ বেশী হয়ে থাকে। এসব গোস্ত আমদানীতে জীবাণু দ্রুত ছড়িয়ে যাবে সবখানে। ফলে দেশীয় প্রাণী হুমকীর সম্মুখীন হবে।

এ বিষয়ে জেলা সদরের দক্ষিণ লতিবাবাদ এলাকার খামারী কামরুল ইসলাম জানান,ভারত থেকে গরু আমদানী করার কারণে আমাদের গ্রামীন হাটগুলোতে অর্থনৈতিক ধ্বস নেমেছে। আমার খামারে প্রায় ৩ লক্ষাধিক টাকার লোকসানের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছি। শুধু আমার নয় আমাদের প্রতিবেশী লক্ষীগঞ্জ বাজারের ফুল মিয়া,কামাল মিয়া,ইবরাহীম,তাজুল ইসলাম এর খামারও ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিশোরগঞ্জ সদর উপজেলার মহিনন্দ ইউনিয়নের খামারী শামসুল আরেফীন লিটন বলেন,আমার খামারে নয়টি গরু ছিল। ভারত থেকে গরু আমদানীর কারণে গরু গুলো বিক্রি করতে পারি নাই গেল কোরবানী ইদেও। এখন শুনছি যে ভারতে থেকে গোস্ত আমদানী করা হবে। এতে করে আরও ক্ষতির সম্মুখীন হবে খামারীরা।

জাতীয় পোল্ট্রি খামার রক্ষা পরিষদের কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সাদেক বলেন, যদি ভারত থেকে গোস্ত আমদানী করা হয় তবে দেশের পোল্ট্রি শিল্পে ধ্বস নেমে আসবে। এ বিষয়ে উদ্বিগ্ন হয়ে আছেন খামারীরাও। বিশেষ করে কিশোরগঞ্জের চার শতাধিক খামারী অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হবে।

কিশোরগঞ্জ সদর উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.মো.আব্দুল মান্নান বলেন,বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমাদের মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি মতামত জানতে চেয়েছিল। এতে প্রাণী সম্পদ বিভাগ আপত্তি দিয়েছে। ফলে ভারত থেকে মহিষের গোস্ত আমদানীর সিদ্ধান্তটি আপাতত স্তগিত রয়েছে। যদি এ সিদ্ধান্তটি বাস্তবায়ন করে ভারতের মহিষ আমদানী করা হয় তবে দেশীয় গরু অ্যানতাঙ্গস ও ক্ষুরা রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিবে। কারণ ভারতে এ জাতীয় রোগাক্রান্ত গরু ও মহিষের সংখ্যাই বেশি। এসব রোগাক্রান্ত প্রাণীর গোস্ত আমদানীতে দেশের অর্থনৈতিক ব্যবস্থায় ধ্বস নেমে আসবে। রোগাক্রান্ত দেশ থেকে এসব প্রাণীর গোস্ত আমদানীতে জীবাণুও বয়ে আনবে। তাতে এতদা লের প্রাণী সবচে ক্ষতিগ্রস্ত হবে বেশী।

Tags: