রোহিঙ্গা নারীরা বাংলাদেশে ৪৮ হাজারের বেশি সন্তান জন্ম দেবে

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
জানুয়ারি ৫, ২০১৮ ৮:৫১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ।। চলতি বছর বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারীরা ৪৮ হাজারের বেশি সন্তান জন্ম দেবে। শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, এসব শিশুর মধ্যে মাত্র কয়েকটি পূর্ণাঙ্গ স্বাস্থ্যসেবা পাবে। আর অধিকাংশই জন্মের প্রথম দিন থেকেই অসুস্থতা ও পুষ্টিহীনতার ঝুঁকিতে থাকবে। এসব শিশু পাঁচ বছরে পা দেওয়ার আগেই মারা যাওয়ার ঝুঁকি রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১৮ সালে আমরা প্রতিদিন ১৩০টি করে নবজাতক আশা করছি। অধিকাংশ শিশুই অস্থায়ী তাবু হিসেবে তৈরি করা বাড়িতে জন্ম নেবে। স্বল্প মানের অংশ হিসেবে প্রাথমিক জরুরি ধাত্রীবিদ্যা ব্যবস্থাপনা ও স্বাস্থ্যসেবা প্রদান স্বাস্থ্য রক্ষায় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

কক্সবাজারে সেভ দ্য চিলড্রেনের স্বাস্থ্য উপদেষ্টা র‌্যাচেল কাম্মিংস বলেছেন, ‘ক্যাম্পগুলোতে স্যানিটেশন সুবিধা ভালো নয় এবং ডিপথেরিয়া, হাম ও কলেরার উর্বরক্ষেত্র, যা বিশেষ করে নবজাতকদের জন্য ঝুঁকিপূর্ণ। এটা কোনো শিশু জন্ম দেওয়ার স্থান নয়।’

গত বছরের ২৫ অগাস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিধনের শিকার হয়ে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া