পাকিস্তানের আকাশে উড়ল গরু!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
জানুয়ারি ৯, ২০১৮ ১২:১২ অপরাহ্ণ

রকমারি রিপোর্ট : ‘যুদ্ধ’ প্রসঙ্গ ছাড়া পাকিস্তান ও ভারত আলোচনা যেন বড়ই বেমানান। দেশ দুটির আলোচনা যখন বিশ্বব্যাপী তুঙ্গে ঠিক তখন আলোচনায় যুক্ত হয়েছে পাকিস্তানের ‘আকাশে’ একজোড়া গরু।

একজোড়া গরুকে ছাদের গোয়াল থেকে নামানো হচ্ছে। তার জন্য ভাড়া করা হয়েছে ক্রেন। ক্রেন দিয়ে গরু দুটোকে ছাদ থেকে নামানোর গল্প সোশ্যাল মিডিয়ার জেরে ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

পাকিস্তানের করাচির বাসিন্দা এজাজ আহমেদ। শহরের এক ঘিঞ্জি এলাকায় তার চারতলা বাড়ি। এলাকার প্রতিটি বাড়ি গায়ে গায়ে লেগে রয়েছে। এমনই অবস্থা যে গলির মধ্যে দিয়ে ঠিকমতো যাতায়াত করাই মুশকিল। এরকম পরিবেশেই গরু পালনের শখ হয়েছিল এজাজ আহমেদের। বুদ্ধি খাটিয়ে ছাদেই গোয়াল তৈরি করেন। চার বছর আগে দুটি বাছুর কিনে ছাদে রেখে দিয়েছিলেন। ছোট থাকায় চার তলার ছাদে ওঠাতে কোন সমস্যাই হয়নি।

কয়েকদিন আগে এজাজ আহমেদ সিদ্ধান্ত নেন, তিনি আর গরু রাখবেন না। শুরু হল ঝামেলা। চার বছর আগের সেই বাছুর দুটোর একটা ষাঁড় অন্যটি বড়সড় গাভী হয়ে গেছে। ঘিঞ্জি চারতলার ততোধিক ঘিঞ্জি সিঁড়ি দিয়ে তাদের নামানো এক সমস্যা।

আবারও বুদ্ধি খাটালেন এজাজ আহমেদ। পোষ্য দুটোকে নামাতে ৬০ ফুট লম্বা একটা ক্রেন ভাড়া করলেন তিনি। এরপর শুরু হল ছাদ থেকে গলিতে গরু নামানোর পর্ব। একে ঘিঞ্জি গলি তারপর লোকচলাচল কোনরকমে ঝুঁকি নিয়ে ক্রেন ঢুকল সেখানে। ততক্ষণে সবার চোখ আকাশে। উপর থেকে নেমে আসবে গরু।

শত শত দর্শকের কৌতুহলী দৃষ্টির সামনে দড়িতে বাঁধা হল ছাদে থাকা ষাঁড় ও গাভীকে। এরপর এক এক করে তাদের নামিয়ে আনা হলো। মুহূর্তে স্মার্ট ফোনে বন্দি সেই ছবি। যা সোশ্যাল সাইটের কল্যাণে দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে।

Comments are closed.