যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত জানেন না ট্রাম্প!

সোশ্যাল মিডিয়ায় বিদ্রূপের ঝড়

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
জানুয়ারি ১০, ২০১৮ ১:০৮ অপরাহ্ণ
আন্তর্জাতিক রিপোর্ট: একটি ফুটবল ম্যাচ শুরু আগে খেলোয়াড়দের সঙ্গে মাঠে দাঁড়িয়ে জাতীয় সংগীতে গলা মেলাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ট্রাম্পের মুখভঙ্গি দেখে মনে হচ্ছিল তিনি জাতীয় সঙ্গীতের গানের কথা পুরোপুরি জানেন না! আটলান্টায় কলেজ ফুটবল প্রতিযোগিতার একটি ম্যাচ শুরু আগের ওই ভিডিও সামাজিক যোগাযাগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে বিদ্রুপের মুখে পড়েছেন ট্রাম্প। প্রশ্ন উঠেছে তিনি কি সত্যিই জাতীয় সংগীত ভুলে গিয়েছিলেন?
বিবিসি জানায়, ভিডিওতে দেখা যায়, ট্রাম্প জাতীয় সংগীত শুরুর কিছুক্ষণ পর গলা মেলাতে শুরু করেন এবং থেমে থেমে গলা মেলান। মানুষ গানের কথা ভুলে গেলে যেভাবে গায়। কোনো কোনো লাইন তিনি জোরে জোরে গেয়েছেন আবার কয়েকটি লাইন গাওয়ার সময় তিনি মুখ বন্ধ রেখেছেন। তাই সমালোচকরা বলছে, ট্রাম্প শুধু যে লাইনগুলো জানেন সেগুলো গেয়েছেন। যে লাইনগুলোতে মুখ বন্ধ করেছিলেন সেগুলো হয়তো তিনি জানেন না। আর তাকে দেখে কিছুটা অমনোযোগীও মনে হয়েছে। যা নিয়ে অনলাইনে রীতিমত বিতর্ক শুরু হয়।
প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই দেশের জাতীয় সংগীতকে সম্মান জানানো নিয়ে অনেক বেশি উচ্চবাচ্য করে এসেছেন। গত সোমবারও এক টুইটে ট্রাম্প লেখেন, ‘আমরা চাই আমাদের পতাকা সম্মানিত হোক এবং আমাদের জাতীয় সংগীতও সম্মানিত হোক।’ বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লীগের (এনএফএল) খেলোয়াড়দের জাতীয় সংগীত বাজার সময় হাঁটুগেড়ে প্রতিবাদ জানানোর সমালোচনাও করেছিলেন ট্রাম্প। সেই ট্রাম্পেরই জাতীয় সংগীত গাওয়ায় হোঁচট খাওয়ার মুহূর্তটিকে লুফে নিয়েছে তার সমালোচকরা।
স্বাস্থ্য পরীক্ষা প্রসঙ্গে: ট্রাম্পের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় মানসিক ফিটনেস যাচাইয়ের বিষয়টি রাখা হয়নি। নিয়মিত ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সোমবার হোয়াইট হাউজ মুখপাত্র হোগান গিডলে এ কথা জানান। ট্রাম্পের মানসিক ফিটনেস পরীক্ষা বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে জবাবে মুখপাত্র শুধুমাত্র ‘না’ বলেন। তিনি বলেন, প্রেসিডেন্ট আগের মতোই সুস্থ আছেন। উল্লেখ্য, ওয়াশিংটনের ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে আগামী শুক্রবার ৭১ বছর বয়সী প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। স্বাস্থ্য পরীক্ষার ফলাফল পরে প্রকাশ করা হবে।

Comments are closed.

LATEST NEWS