muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

হোসেনপুর উপজেলায় খানা তথ্য ভান্ডার শুমারি শুরু

ওমর ফারুক খান জনি, নিজস্ব প্রতিবেদক ।। কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় খানা তথ্য ভান্ডার শুমারি শুরু হয়েছে। রোববার (১৪ জানুয়ারি) সকালে আনুষ্ঠানিকভাবে এ শুমারির কাজ উদ্বোধন করা হয়। ১৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিটি খানা হতে তথ্য সংগ্রহের কাজ চলবে।

হোসেনপুর উপজেলার দায়িত্বপ্রাপ্ত উপজেলা শুমারি সমন্বয়কারী সাঈদ আহমেদ জানান, হোসেনপুর উপজেলাকে ৮টি জোনে ভাগ করা হয়েছে। প্রতিটি জোনে একজন করে জোনাল অফিসার দায়িত্ব পালন করছেন। আর এ শুমারি কাজে হোসেনপুর উপজেলায় ২শ’ ১৫জন গণনাকারী এবং ৩৯জন সুপারভাইজার নিয়োগ করা হয়েছে।

এর আগে ৯ জানুয়ারি হতে ১১ জানুয়ারি পর্যন্ত তিনদিনের গণনাকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়াও মাইকিং, পোস্টার, ব্যানার ও লিফলেটের মাধ্যমে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

গণনা চলাকালে জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) এবং জন্ম সনদ প্রদর্শনের মাধ্যমে গণনাকারীকে সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

জাতীয় পরিসংখ্যান সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ‘ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ-এনএইচডি’ শীর্ষক প্রকল্পের আওতায় খানা পরিবারের সদস্যদের আর্থ-সামাজিক তথ্য সম্বলিত একটি খানা ভিত্তিক তথ্য ভান্ডার (ডাটাবেইজ) প্রস্তুতের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই তাই ২য় ফেইজে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সকল জেলা এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোণা জেলায় এই শুমারির কার্যক্রম পরিচালিত হচ্ছে।

Tags: