muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

কুলিয়ারচরে খানা তথ্যভান্ডার শুমারি’র কাজ শুরু

মুুহাম্মদ কাইসার হামিদ, ভ্রাম্যমাণ প্রতিনিধি ।। “খানা-শুমারিতে তথ্য দিন, উন্নয়নে অংশ নিন” এ প্রতি পাদ্যকে সামনে রেখে বাংলাদেশ পরিসংখান ব্যুরো’র ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পের উদ্যোগে দেশের সকল খানা’র আর্থ-সামাজিক ও জনমিতিক তথ্য সংগ্রহ করে একটি জাতীয় তথ্য ভান্ডার তৈরি করার অংশ হিসেবে কিশোরগঞ্জের কুলিয়ারচরে খানা তথ্য ভান্ডার শুমারি’র কাজ শুরু হয়েছে। গত ১৪ জানুয়ারি রোববার সকালে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় আনুষ্ঠানিক ভাবে এ শুমারি’র কাজ উদ্বোধন করা হয়। ১৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিটি খানা হতে তথ্য সংগ্রহের কাজ চলবে।

১৫ জানুয়ারি সোমবার দুপুরে সরজমিন কুলিয়ারচর পৌরসভার ৮নং ওয়ার্ডের সিংলা ভূইয়া বাড়িতে গিয়ে দেখা যায়, পৌরসভার সুপারভাইজার ও গণনাকারী সমন্বয়ক সোয়েব মিয়া রোমান ও গণনাকারী ওমর ফারুক সুন্দর পরিবেশে তাদের গণনা কাজ চালিয়ে যাচ্ছে। সরকারের নির্দেশ অনুযায়ী এলাকাবাসী গণনা কাজে জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি কার্ড) ও জন্ম সনদ প্রদর্শনের মাধ্যমে নির্ভুল তথ্য দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন।

কুলিয়ারচর উপজেলার দায়িত্বে থাকা উপজেলা শুমারি সমন্বয়কারী সুখেন কুমার পাল জানান, এ উপজেলাকে ৯টি জোনে ভাগ করা হয়েছে। প্রতিটি জোনে একজন করে জোনাল অফিসার দায়িত্ব পালন করছেন। এ শুমারি’র কাজে ২০৭জন গণনাকারী ও ৩৮ জন সুপারভাইজার নিয়োগ করা হয়েছে। তারা স্ব-স্ব খানায় তথ্য সংগ্রহ করছেন।

এটি একটি জাতীয় কার্যক্রম, তাই নিজের খানা সম্পর্কে নির্ভুল ও সঠিক তথ্য প্রদান করে জাতীয় খানা তথ্য ভান্ডার গড়ে তুলতে কুলিয়ারচর উপজেলা জোনাল অফিসার -১(পৌরসভা) আবু মোঃ শামসুদ্দৌলা সকলের প্রতি আহবান জানান।

এর আগে গত ৯জানুয়ারি হতে ১১জানুয়ারি পর্যন্ত উপজেলা পরিষদ হল রুমে গণনাকারী ও সুপারভাইজারদের তিন দিনের প্রশিক্ষন দেওয়া হয়।

Tags: