muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বিদ্যার দেবী সরস্বতীকে বরন করতে প্রস্তুত দিনাজপুরের হিন্দু সম্প্রদায়ের মানুষ

অর্জুন রায়, দিনাজপুর প্রতিনিধি ।। সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গিতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি প্রধান ধর্মীয় উৎসব। আগামীকাল ২২ শে জানুয়ারী সোমবার সরস্বতী পূজা।

বিদ্যার দেবী সরস্বতীকে বরন করতে প্রস্তুত দিনাজপুরের হিন্দু সম্প্রদায়ের হাজারো মানুষ। দিনাজপুরের বিভিন্ন স্থানে চলছে আলোকসজ্জা ও মন্ডপ তৈরির কাজ। পাল পাড়ায় চলছে সরস্বতী প্রতিমা তৈরির শেষ মুহুর্তের প্রস্তুতী।
এদিকে দিনাজপুর জেলা শহরের বড়বন্দর, ছোটগুড়গলা, বড়গুড়গলা, হরিসভামোড়, আশ্রমপাড়া স্বরসতী পূজা উপলক্ষে সেজেছে নতূন রূপে।
এছাড়া দিনাজপুর সরকারী কলেজ, দিনাজপুর কেবিএম কলেজ, দিনাজপুর পলিটেকনিক ইনিষ্টিটিউটের সাধারন শিক্ষার্থীরা আয়োজন করেছে সরস্বতী পূজার।
এদিকে দিনাজপুর জেলার সবথেকে বড় বিদ্যাপিঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থী ও সনাতনী বিদ্যার্থী সংসদ,হাবিপ্রবি বিদ্যার দেবী সরস্বতীকে বরন করতে শেষ করেছে সব ধরনের প্রস্তুতী।
শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমির দিন সকালে সরস্বতী পূজা সম্পন্য করা হয়। সরস্বতী পূজা সাধারন পূজার নিয়ম অনুসারে পালন করা হয়। তবে এই পূজায় কয়েকটি বিশেষ উপাচার বা সামগ্রির প্রয়জন হয় অভ্র আবির, আমের মুকুল,দোয়াত কলম ও গমের শীষ।
পূজার পরদিন পুনরায় পূজার পর চিড়ে ও দৈ মিশ্রিত করে দধিকর্ম নিবেদন করা হয়। পূজার নিয়ম অনুসারে সন্ধায় প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

Tags: