ইলিশ কাবাব!

লাইফ স্টাইল রিপোর্ট : আমাদের জাতীয় এই ইলিশ মাছ দিয়ে অনেক ধরনের রান্না করা যায়। স্বাদে অপূর্ব এই মাছ দিয়ে আজ আপনাদের সহজে কীভাবে কাবাব তৈরি করা যায় তা শেখাব।

প্রয়োজনীয় উপকরণ:
ইলিশ মাছ ১টি, পেঁয়াজ কুচি, পাউরুটি দুই পিস, টোস্ট বিস্কুটের গুড়া, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ২টি, লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি:
প্রথমেই ইলিশ মাছটি সেদ্ধ করে নিতে হবে। এমনভাবে পানিতে সেদ্ধ করতে হবে যেন পানিও শুকিয়ে যায় এবং মাছটাও সেদ্ধ হয়। এরপর মাথা, লেজের অংশ ও পাখনার অংশটুকু কেটে রাখতে হবে। এরপর মাছের পেটের ভেতরটা পরিষ্কার করে নিতে হবে। মাছের কাঁটা বেছে রাখতে হবে।

এরপর পাউরুটির টুকরো, কাঁচা ডিম, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি দিয়ে মাছটিকে ভর্তা বানাতে হবে। এরপর পানিতে ভিজিয়ে নিয়ে সেই পানি আবার নিংড়ে ফেলে দিতে হবে। এরপর টোস্ট বিস্কিটের গুঁড়া সেই মাখানো অংশে ছড়িয়ে দিতে হবে। এবার একটু বাটার অয়েল একটি ট্রেতে মেখে নিতে হবে।

এরপর মাখানো মাছের কিমা দিয়ে আবার মাছের আকৃতি তৈরি করা হবে। তারপর মাছের মাথা ও লেজটুকু যথাস্থানে বসিয়ে দিতে হবে। এরপর মাইক্রোওভেনে ২০ মিনিটের জন্য চড়িয়ে দেব। হয়ে যাবে ইলিশ কাবাব। এবার সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করুন।

Comments are closed.