এখন যেভাবে চলবে বিএনপি

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
ফেব্রুয়ারি ৯, ২০১৮ ১০:৫৮ পূর্বাহ্ণ
রাজনৈতিক রিপোর্ট : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে এখন চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। গতকাল বৃহস্পতিবার রাতে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এই সিদ্ধান্তের কথা জানান।
তিনি বলেন, দলের গঠনতন্ত্র অনুযায়ী তারেক রহমান এখন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এদিকে তারেক রহমান গতকাল রাতে লন্ডন থেকে প্রেরিত এক বিবৃতিতে বেগম খালেদা জিয়ার দ্রুত মুক্তি দাবি করেছেন।
বিএনপি সূত্রে জানা গেছে, বেগম জিয়া যতদিন অনুপস্থিত থাকবেন, ততদিন তারেক রহমানের নির্দেশনা ও পরামর্শে দল চলবে। তার সঙ্গে আলোচনা-পরামর্শক্রমে দল পরিচালনায় সামনে থেকে কাজ করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাকে সহযোগিতা করবেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, তরিকুল ইসলাম, জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।
এ প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন বলেন, দল পরিচালনার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। আমাদের দ্বিতীয় নেতা তারেক রহমান দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে আলাপ আলোচনাক্রমে দলের মহাসচিব আমাদের সঙ্গে পরামর্শ করে দল চালাবেন।
বিএনপির গঠনতন্ত্রে দল পরিচালনার একক ক্ষমতা দলীয় চেয়ারপারসনকে প্রদান করা হয়েছে। তার অনুপস্থিতিতে এই ক্ষমতা ভোগ করেন সিনিয়র ভাইস চেয়ারম্যান।
সিনিয়র ভাইস চেয়ারম্যান চেয়ারপারসনের অনুপস্থিতিতে জাতীয় স্থায়ী কমিটি, নির্বাহী কমিটির সভা ডাকাসহ চেয়ারপারসনের অন্য সব ক্ষমতা প্রয়োগ করতে পারেন। গঠনতন্ত্র অনুযায়ী দল পরিচালনায় এই দু’জন ছাড়া অন্যদের কোনো ক্ষমতা দেওয়া হয়নি।

Comments are closed.