muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ময়মনসিংহে উদযাপিত হলো ইবিএস কৃষি দিবস এবং সংবর্ধনা পেল কেআইবি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্তরা

ডেস্ক রিপোর্ট ।। প্রতি বছরের ন্যায় ২২ ফেব্রুয়ারী ৪র্থ ইবিএস কৃষি দিবস হিসেবে উদযাপন করলো ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলাধীন খাগাটী গ্রামে ঈদগাহ বন্ধু সমাজ-ইবিএস নামের একটি অলাভজনক ও অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সমাজউন্নয়নকামী সংগঠন। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “কৃষিই শক্তি…”। অনুষ্ঠানে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ১৪২২ এবং কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কৃষি পদক ২০১৮ প্রাপ্তিতে  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত  রেজিস্ট্রার ড. হুমায়ুন কবিরকে এবং বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৪২১ প্রাপ্তিতে ত্রিশালের আর্দশ মৎস হ্যাচারীর স্বত্বাধিকারী মোঃ আজিম উদ্দীনকে ঈদগাহ বন্ধু সমাজ- ইবিএস এর পক্ষ থেকে সংর্বধনা প্রদান করা হয়।

ঈদগাহ বন্ধু সমাজ-ইবিএস কর্তৃক আয়োজিত ৪র্থ ইবিএস কৃষি দিবস উদযাপন ২০১৮ বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে প্রায় ৪ শতাধিক কৃষাণ-কৃষাণীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এতে প্রধান অতিথি ছিলেন কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ, অতরিক্তি পরিচালক(এডি), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চল এবং উপপরিচালক(ডিডি) কৃষিবিদ মো: আব্দুল মাজেদ সহ ত্রিশাল উপজেলা কৃষি র্কমর্কতাবৃন্দ। অনুষ্ঠান উদ্বোধন করেন ময়মনসিংহের বিশিষ্ট রাজনীতিবিদ আহাম্মদ আলী আকন্দ।

কৃষিবিদ ড. হুমায়ুন কবির কৃষাণ-কৃষাণীর উপস্থিতিতে সংর্বধনা পেয়ে অনুভূতি প্রকাশ করে বলেন, আমি অনেক জায়গা থেকে পদক বা সংর্বধনা পেয়েছি কিন্তু যাদের নিয়ে আমি গবষেণা করি আজ সেই কৃষকদরে নিকট থেকে সংর্বধনা পাচ্ছি,  এটি খুবই গর্বের বিষয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ঈদগাহ বন্ধু সমাজ-ইবিএস এর চীফ কো-অরডিনেটর মোঃ খাইরুল ইসলাম। তিনি বলনে তারা সরকার ও কৃষকদরে মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে চায়। তিনি প্রান্তকি কৃষকদের উন্নয়নের উপর জোড় দেন এবং তাদের অঞ্চলকে একটি আর্দশগ্রামে উন্নীত করে ইন্ডাষ্ট্রিয়াল  ভিলেজ বা গ্রামকে কারখানা হিসেবে প্রতিষ্ঠা করার ঘোষণা দেন।

প্রধান অতিথি কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ বলনে, কৃষকরা এখানে সংগঠিত হয়েছেন এটা খুবই গুরুত্বর্পূণ। এরকম আয়োজনকে আমরা উৎসাহিত করি। তিনি ইবিএস  এর ধারাবাহিক কার্যক্রমকে একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ করে বলেন, ইবিএসও হয়ত একসময় তাদের অবদানের কারণে জাতীয়ভাবে পদক পাওয়ার যোগ্যতা অর্জন করবে। বাংলাদেশ সরকার কৃষকদের উন্নয়নের জন্য অনেক কাজ করছে এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানটি সোশ্যাল মিডিয়া পার্টনার এভারগ্রীণ বাংলাদেশ ফেইসবুক গ্রুপে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার দৈনিক উত্তর দক্ষিণ এবং স্পন্সর প্রতিষ্ঠান বিজিএস লিমিটেড ও সালামত হজ্জ্ব ট্রাভেলস এন্ড ট্যুরস। অনুষ্ঠানটি সফল করে তুলতে ইবিএস কর্মী এবং ইবিএস-আইপিএম কৃষি ক্লাবের সদস্যগণ খুব উৎসাহ উদ্দীপনা নিয়ে কাজ করেন।

Tags: