muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মিয়ানমার নিজেদের নিরাপত্তার জন্য বাড়তি সেনা মোতায়েন

আন্তর্জাতিক রিপোর্ট : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) শূন্যরেখা ক্রস করার মতো কোনো ঘটনা ঘটেনি উল্লেখ করে বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মঞ্জুরুল হাসান খান জানিয়েছেন, নিজেদের নিরাপত্তার জন্যই তারা (মিয়ানমার) বাড়তি সেনা মোতায়েন করেছে।

শুক্রবার (০২ মার্চ) বিকেল তিনটা থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে দু’পক্ষের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

লেফটেন্যান্ট কর্নেল মঞ্জুরুল হাসান খান সাংবাদিকদের বলেন, দু’পক্ষের মধ্যে বিদ্যমান বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। আশা করছি খুব দ্রুত ভালো কিছু হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শূন্যরেখা ক্রস করার মতো কোনো ঘটনা ঘটেনি। আর যদি ঘটে তাহলে আমরা তা প্রতিহত করবো। তাদের সীমানার ভেতরে কী করবে সেটা তাদের বিষয়।

লে. কর্নেল মঞ্জুরুল আহসান খান বলেন, তুমব্রু সীমান্তের নিজেদের অংশে অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বাড়তি সেনা মোতায়েন করেছিল বলে জানিয়েছে মিয়ানমার। একই কারণে তারা সীমান্ত এলাকায় ফাঁকা গুলি চালিয়েছিল বলেও দাবি করেছে।

তিনি আরও বলেন, ভবিষ্যতে সীমান্ত এলাকায় ফাঁকা গুলির আগে বাংলাদেশকে অবহিত করা হবে বলে কথা দিয়েছে মিয়ানমার।

‘মিয়ানমার সীমান্ত পুলিশ বিজিবির কাছে প্রশ্ন করে, সীমান্তে বাংলাদেশ কেন সিসি ক্যামেরা স্থাপন করছে। জবাবে আমরা জানাই, এটা মিয়ানমারকে টার্গেট করে করা হয়নি, আমাদের নিরাপত্তার জন্যই আমরা এটা করেছি।’

মঞ্জুরুল আহসান খান বলেন, ‘তুমব্রু সীমান্তের শূন্যরেখায় অবস্থানকারী রোহিঙ্গাদের যে কোনও সময় নিয়ে যাওয়ার ব্যাপারে প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছে মিয়ানমার সীমান্ত পুলিশ।’

তিনি জানান, সীমান্ত এলাকার পরিস্থিতি এখন স্বাভাবিক আছে। শূন্যরেখায় থাকা রোহিঙ্গারাও ভালো আছে।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দেন মঞ্জুরুল আহসান খান ও মিয়ানমারের পক্ষ থেকে নেতৃত্ব দেন দেশটির সীমান্ত পুলিশের লে. সোয়োজাই লিউ।

রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা প্রায় সাত হাজার রোহিঙ্গা তুমব্রু।

Tags: