ইলিশ কোরমা রেসিপি!

লাইফ স্টাইল রিপোর্ট : ইলিশ আমাদের জাতীয় মাছ।ইলিশ মাছ পছন্দ করেন না- এমন মানুষ খুজে পাওয়া দায়। ইলিশের নাম শুনলেই জিভে জল চলে আসে। ইলিশ দিয়ে আপনি হয়তো নানা পদের খাবার তৈরি করে থাকেন। কিন্তু কখনো কি ইলিশের কোরমা তৈরি করেছেন।

যুগান্তর পাঠকের জন্য আজ থাকছে ইলিশের কোরমা।ঘরে প্রিয়জনের জন্য তৈরি করুন ইলিশের কোরমা।আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন ইলিশের কোরমা।

উপকরণ

ইলিশ মাছের টুকরা ৫০০ গ্রাম, পেঁয়াজ মিহি করে কাটা ১ কাপ, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা দেড় কাপ, তেজপাতা ২টি, এলাচ ২টি, দারুচিনি ২টি, গুঁড়া মরিচ দেড় চা চামচ, টক দই ২০০ গ্রাম, কাঁচামরিচ ৮-১০টি, আলু বোখারা ৫-৬টি, বাদাম বাটা ১ টেবিল চামচ, বাদাম কুচি ১ চা চামচ, কিশমিশ ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, চিনি দেড় চা চামচ। তেল পরিমাণমতো, গুঁড়া দুধ ২ টেবিল চামচ।

প্রণালি

মাছের টুকরাগুলো ধুয়ে ঘি, তেল, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, লেবুর রস, কিশমিশ এবং চিনি বাদে সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে প্রায় ১ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। একটি প্যানে তেল ও ঘি গরম করে মিহি করা পেঁয়াজ বাদামি করে ভেজে তাতে মাখানো ইলিশ মাছ দিয়ে ১০ মিনিট রান্না করুন। যখন তেল ওপরে ভেসে উঠবে তখন চিনি, বাদাম, লেবুর রস এবং কিশমিশ দিয়ে আরও ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে।

Comments are closed.