muktijoddhar kantho logo l o a d i n g

মুক্তিযোদ্ধার কথা

কোটা শিথিলের এ সিদ্ধান্ত গভীর ষড়যন্ত্রের অংশ

ডেস্ক রিপোর্ট ।। সব সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হলে সেসব পদ মেধা তালিকার শীর্ষে থাকা প্রার্থীদের দিয়ে পূরণ করার সরকারি সিদ্ধান্তের খবরে তীব্র প্রতিবাদ জানিয়েছে মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হুমায়ুন কবির এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন বুধবার এক বিবৃতিতে বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ের কোটা শিথিলের এ সিদ্ধান্ত গভীর ষড়যন্ত্রের অংশ।’

তারা বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এমনিতেই নানা ছলচাতুরি করে বাস্তবায়ন করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।’

মুক্তিযোদ্ধার সন্তান বা তাঁদের নাতি-নাতনিদের কোটায় অন্য কাউকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত আত্মঘাতী উল্লেখ করে তারা বলেন, এ সিদ্ধান্তের ফলে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি অসম্মান প্রদর্শন করার আয়োজন করা হচ্ছে।

তারা বলেন, মুক্তিযোদ্ধার সন্তান ও তাদের নাতি-নাতনিরা অবশ্যই মেধাবী। তারা মেধাবী না হলে অন্যান্যদের সাথে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় কীভাবে পাস করেন?

সরকারকে বিভ্রান্ত ও বিব্রত করতেই কোটাবিরোধী আন্দোলন ও রিট দায়েরের ঘটনা ঘটেছে উল্লেখ করে তারা বলেন,  মাননীয় হাইকোর্টে কোটার বিরুদ্ধে দায়ের করা রিট ইতোমধ্যেই খারিজ হয়ে গেছে। সুতরাং কোটা সংস্কার বা শিথিলের আইনি প্রক্রিয়ায়ও মুক্তিযুদ্ধের চেতনা জয়যুক্ত হয়েছে। তাই মুক্তিযোদ্ধার কোটার শর্ত শিথিলের কোন সিদ্ধান্ত মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানেরা মেনে নেবে না।

Tags: