muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ফরিদপুর চরভদ্রাসনে ৫৬ মক্তব শিক্ষককে অব্যাহতির নোটিশ প্রদান

নাজমুল হাসান নিরব, ফরিদপুর (চরভদ্রাসন) থেকে ।। ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় মসজিদ ভিত্তিক ৫৬টি সহজ কুরআন ও প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষকরা ছহি কোরান তেলওয়াত জানেন না বলে অযোগ্যতার দায় দিয়ে চাকুরী থেকে বরখাস্ত করার চুড়ান্ত নোটিশ প্রদান করেছেন জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক শেখ আকরামুল হক। গত বৃহস্পতিবার উপজেলার ৫৬ জন শিক্ষককে চাপের মুখে ফেলে তাদের কাছ থেকে পদত্যাগ নিয়েছেন সুপারভাইজার মোঃ মোয়াজ্জেম হোসেন। এছাড়া চাকুরীর ১২ বছর পর কর্তৃপক্ষের স্বেচ্ছাচারীতায় ওইসব মক্তব শিক্ষকদের চার মাসের সম্মানি ভাতা প্রদান বন্ধ রাখা হয়েছে বলেও অভিযোগ শিক্ষকদের।

 

এ ব্যাপারে ফরিদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক শেখ আকরামুল হক জানান, “ উপজেলায় কর্মরত প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষক/শিক্ষিকারা ছহি কুরআন তেলাওয়াত জানেন না। উপজেলা নির্বাহী অফিসার এসব শিক্ষকদের নিয়োগ দিয়েছিলেন। ইন্টারভিউ না নিয়েই অনেককে চাকুরী দেওয়া হয়েছিল। মক্তব শিক্ষকরা দীর্ঘদিন ধরে কর্মরত থাকলেও তারা ছহি কুরআন তেলওয়াত জানে না। তাই দেড় মাসের মধ্যে ছহি কুরআন তেলওয়াত শিখতে না পারলে চাকুরী থেকে অব্যহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে”। আর উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার মোঃ মোয়াজ্জেম হোসেন জানায়, “ভালো তেলওয়াত না জানার কারেন উপজেলার ১২ জন মক্তব শিক্ষকের কাছে পদত্যাগ পত্র চাওয়া হয়েছে”।

ভুক্তভোগী মক্তব শিক্ষকরা জানায়, ২০০৬ সালে উপজেলায় লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ৫৬টি মসজিদ ভিত্তিক সহজ কোরান ও প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রের জন্য ৫৬ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। মসজিদ ভিত্তিক এসব কেন্দ্রে প্রতিদিন ভোরে শিশুরা পবিত্র কোরান ও প্রাক-প্রাথমিক শিক্ষা গ্রহন করে চলছে। কেন্দ্র ভিত্তিক নির্ধারিত শিক্ষকরা ইসলামিক ফাউন্ডেশন থেকে মাসিক চার হাজার টাকা সম্মানি ভাতা পান। এ সামান্য আয়ের উপরই উপজেলার ৫৬টি পরিবার বেঁচে আছেন। অভিযোগ রয়েছে, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ গত চার মাস ধরে উপজেলার মক্তব শিক্ষকদের সম্মানি ভাতা প্রদান বন্ধ করে রেখেছেন।

দু’দিন আগে মক্তব শিক্ষকদের সম্মানি ভাতার পরিবর্তে চাকুরী থেকে বরখাস্ত করার চুড়ান্ত নোটিশ প্রদান করা হয়েছে। শিক্ষকদের দেওয়া নোটিশে বলা হয়েছে, ‘চরভদ্রাসন উপজেলার প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষক/শিক্ষিকাবৃন্দ। কুরআন তেলওয়াত ছহি না, যাহা অত্যান্ত দুঃখজনক। তাই তেলওয়াত ছহির জন্য আগামী ৩০ মে পর্যন্ত সময় প্রদান করা হলো। উক্ত সময়ের মধ্যে আপনি আপনার তেলওয়াত ছহি করতে ব্যর্থ হলে আপনাকে প্রকল্পের শিক্ষক পদ থেকে অব্যাহতি প্রদান করা হবে’।

Tags: