muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রাজধানীতে কালবৈশাখী, সঙ্গে ছিল হালকা বৃষ্টি

ডেস্ক রিপোর্ট ।। রাজধানীর ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। রোববার বিকেল সোয়া ৬টার দিকে ঝড় শুরু হয়ে ২০ মিনিটের মতো ছিল। সঙ্গে ছিল হালকা বৃষ্টি।

প্রচণ্ড বাতাসে রাজধানীতে কোথাও কোথাও টিনের চাল উড়ে গেছে, ভেঙে পড়েছে সাইনবোর্ড, গাড়ি চলাচলও থেমে যায় কোনো কোনো সড়কে। বিদ্যুতের দুই তার এক হয়ে বিস্ফোরণ ঘটে কোথাও কোথাও।

রাজধানীর বাড্ডা এলাকার প্রগতি সরণিতে দেখা গেছে, দমকা বাতাসে কারো ছাতা উড়ে গেছে। এক রিকশা চালক বাতাসের প্রচণ্ডতায় আতঙ্কিত হয়ে রিকশা ছেড়ে দৌঁড়ে নিরাপদে আশ্রয় নেন। এক মোটরসাইকেল চালককে রাস্তার মাঝে আইল্যান্ড ঘেঁষে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

প্রত্যক্ষদর্শী অনেকে জানিয়েছেন, ঢাকায় এমন ঝড়ের প্রচণ্ডতা খুব একটা দেখা যায় না। তাৎক্ষণিভাবে ক্ষয়-ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

রোববার সকাল থেকেই ঢাকার আকাশ কিছুটা মেঘলা ছিল। তেমন রোদ না থাকলেও ছিল ভ্যাপসা গরম। ছিল অস্বস্তিকর অবস্থা।

রোববার বৈশাখ মাসের ৯ তারিখ। কাগজে কলমে বৈশাখ ও জ্যৈষ্ঠ এই দুই মাস গ্রীষ্মকাল। এ সময়ে প্রায়ই প্রকৃতিতে রূদ্ররূপে আসে কালবৈশাখী।

আবহাওয়া অধিদফতর রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বিজলী চমকানোসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। আগামী কয়েক দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অপরদিকে রোববার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মংলায়। সেখানে ৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

Tags: