যে ভাবে ভাঙ্গা সম্পর্ক জোড়া লাগাবেন!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
এপ্রিল ২৬, ২০১৮ ১:৩৩ অপরাহ্ণ

লাইফ স্টাইল রিপোর্ট : প্রেমিক-প্রেমিকার মধ্যে সম্পর্ক ভেঙ্গে গেলে প্রায় সবাই হতাশায় ভোগে। যে মানুষটিকে ছাড়া  জীবনের এক মুহূর্তও চলতো না, আজ তাকে ছাড়াই কাটাতে হচ্ছে সময়গুলো। প্রিয় মানুষটির সাথে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর থেকে নিজেকে অপূর্ণ লাগছে। মনে হচ্ছে অনেক কিছু হারিয়ে ফেলেছেন। রাগ, অভিমান, দুঃখে কেউ কেউ দেবদাস হয়ে যান। কেউ আবার আত্মহত্যার চেষ্টা করেন। এসবের কোনটাই ঠিক নয়। চাইলেই দু’জনের মধুময় প্রেমের সম্পর্ক আবারো জোড়া লাগাতে পারেন। ফিরে পেতে পারেন পুরনো সেই স্মৃতিময় দিনগুলো। আসুন জেনে নেই কীভাবে ভেঙ্গে যাওয়া প্রেমের সম্পর্ক জোড়া লাগানো যায়।

মানসিক প্রস্তুতি:

পুরনো প্রেমিক/ প্রেমিকাকে ফিরে পাওয়ার জন্য প্রথমে প্রয়োজন মানসিক প্রস্তুতি। আপনাদের সম্পর্ক কেন ভেঙ্গে গিয়েছিল, কী সমস্যা ছিল, সত্যিই আপনি আবার পুরোনো সম্পর্ক ফিরে পেতে চান কিনা এসব বিষয়গুলো ভালো করে ভেবে নিন। এরপর নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করুন। কারণ আপনি চাইলেও আপনার প্রাক্তন প্রেমিক/ প্রেমিকা এই সম্পর্ক আবার ফিরে পেতে নাও চাইতে পারে। তাই প্রথমে মানসিক প্রস্তুতি নিয়ে এরপর পুরোনো সম্পর্ক ফিরে পাওয়ার চেষ্টা করা ভালো।

দেখা করুন, কথা বলুন:

কী হবে না হবে এসব ভুলে একবার ফোনটা করেই দেখুন না। একে অপরের সঙ্গে যতটা বেশি কথা বলবেন, দেখবেন সব সহজ হয়ে যাচ্ছে। অতীতে যে যে কারণে ভাঙন ধরেছিল সেগুলো শুধরাতে কথা বলা সাহায্য করবে। তবে হ্যাঁ, যখন কথা বলবেন নিজের মনে পুষে রাখা সব রাগ-ক্ষোভ প্রকাশ করুন একে অপরের সামনে। কিন্তু দোষ ধরা যাবে না। আসলে পরিস্থিতি যাতে আরও ঘোলাটে না হয়, তার জন্যই তো সাহস করে কথা বলে উঠতে পারেননি। তাই নিজের ইগোগুলোকে পাশে রেখে এসে কথা বলুন দেখা করুন।

সময় দিন:

নতুন করে পুরনো সম্পর্ক ফিরে পেতে যেটা দরকার একটু বেশি মনোযোগী হওয়া, সম্পর্কটা নিয়ে। পেশাদারিত্ব আর উদাসীনতা দূরে সরিয়ে মন দিন আপনার সঙ্গীর প্রতি। কাজের ফাঁকে এক আধটা এসএমএস দিন।

আগের মানুষটি হয়ে যান:

প্রাক্তন প্রেমিক/ প্রেমিকার সাথে সেই আগের মানুষটি হয়ে কথা বলুন। আপনাদের মধ্যেকার জটিলতাগুলোর প্রসঙ্গে কথা উঠলে পুরো বিষয়টি এড়িয়ে যান। আপনার প্রাক্তন প্রেমিক/ প্রেমিকাকেও জটিলতাগুলো এড়িয়ে স্বাভাবিক কথা বার্তা বলতে বলুন। এভাবে ধীরে ধীরে সেই আগের মানুষটি হয়ে উঠুন যার প্রেমে পড়েছিলো আপনার মনের মানুষটি। তবে ভুলেও প্রেম বিষয়ক কথা বলবেন না। তাহলে ফলাফল হিতে বিপরীত হতে পারে।

শোনার ধৈর্য তৈরি করুন:

একতরফা বকবক নয়। এবার একটু শোনার মানসিকতা তৈরি করুন। আপনি যদি চান আপনাকে সে গুরুত্ব দিক, তাহলে প্রয়োজন আপনারও তাকে একটু বেশি গুরুত্ব দেয়া। আপনার একতরফা বয়ান শুরু করার আগে প্রয়োজন সে কী বলতে চায় সেটা শোনার। ও একটু বোঝার। তার কী মত সেটা না জেনেই একতরফা ফয়সালা শোনানোর গোঁ থাকলে ত্যাগ করতে হবে সেটাকেও। আপনার মনের যেসব কৌতুহল আছে, সময় দিলে দেখবেন আপনার সঙ্গী ধীরে ধীরে তার উত্তর দিতে শুরু করেছে।

আলোচনা করুন:

যখন আপনি অনুভব করতে শুরু করবেন যে আপনাদের মাঝের দূরত্বটা কমে গিয়েছে এবং আপনার প্রাক্তন প্রেমিক/ প্রেমিকা আপনার সাথে আবার সহজ আচরণ করছে, তখন সাহস করে বলে ফেলুন আবার সম্পর্ক জোড়া দেয়ার কথা। সেই সঙ্গে আগের ভুলগুলোর জন্য ক্ষমা চেয়ে নিন তার থেকে এবং মন থেকে ভুলগুলো শুধরে নেয়ার প্রতিজ্ঞা করে ফেলুন ভবিষ্যতের জন্য।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৬-এপ্রিল২০১৮ইং/এন

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া