বর্ষায় পায়ের যত্ন!

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
এপ্রিল ৩০, ২০১৮ ৩:৩৭ অপরাহ্ণ

লাইফ স্টাইল রিপোর্ট : চলছে বর্ষাকাল। এই সময় পায়ের ক্ষতি হয় তুলনামূলক বেশি। বৃষ্টিতে ভেজা থাকে পা, লাগে ময়লা কাদা, নোংরা পানি। তবে পায়ের যত্নে বর্ষা যাতে বিপত্তি বাঁধাতে না পারে সে জন্য জেনে রাখা দরকার কিছু টিপস। টিপসগুলো মেনে চলুন, আপনার পা থাকবে যত্নে।

সাবানটা হোক উপকারী : বর্ষায় বাড়ি ফিরেই প্রথমে মেডিকেটেড সোপ (ডেটল, স্যাভলন, নিম জাতীয় সাবান) দিয়ে পা ধুয়ে ফেলুন। কারণ বর্ষায় আপনার পায়ে অনেক কাদা ময়লা ও জীবাণু লেগে থাকে। সেক্ষেত্রে মেডিকেটেড সোপ উপকারে আসবে।

এড়িয়ে চলুন হাই হিল : ফ্যাশনের জন্য আমরা অনেকেই হাই হিল পরে থাকি। কিন্তু জানেন কি এটা শরীর ও পায়ের জন্য অনেক ক্ষতিকর। তাই হাই হিল এড়িয়ে চলুন।

লোশন ও গ্লিসারিন লাগান : প্রতিদিন নিয়ম করে (রাতে অন্তত একবার) পায়ে ময়েশ্চারাইজার লোশন ও গ্লিসারিন লাগান। এতে পা নরম থাকবে। যে কোনো জুতা, স্যান্ডেল পরে আরাম পাবেন।

স্কার্ব করুন : প্রতিদিন গোসলের সময় পিউমিস স্টোন (পা পরিষ্কারের পাথর) দিয়ে পা স্কার্ব করুন। গোসল শেষে ব্রিস্টল ব্রাশ ও এক্সফোলিয়েটিং ক্রিম ব্যবহার করুন।

নখের আগা ছোট করুন : পায়ের নখের আগা ছোট (ট্রিম) করে রাখুন। এতে নখে ময়লা জমবে কম। আর নখ ভেঙে ইনফেকশন হওয়ার ভয় থাকবে না।

গোড়ালি ফাটা প্রতিরোধ করুন : পায়ের গোড়ালি ফাটে অপুষ্টির কারণে। তাই প্রতিদিন শাকসবজি ও ফলমূল খাবার চেষ্টা করুন। বেশি করে পানি খান। চা কফি অ্যালকোহল এড়িয়ে চলুন।

লবণ পানির দাওয়ায় : সারাদিন হাঁটাহাঁটির ফলে পা ব্যথা করলে বাড়ি ফেরার পর লবণ ও গরম পানিতে পা ভিজিয়ে রাখুন। আরাম পাবেন।

স্পা বা পেডিকিউর : মাসে অন্তত একবার স্পা বা পেডিকিউর করান। সময় নেই তাই পারছেন না? বাড়িতে যখন টিভি দেখেন বা বই পড়েন ওই সময়তেই আপনার স্পা ও পেডিকিউর হয়ে যাবে। কীভাবে করবেন? প্রথমে একটা পাত্রে কুসুম গরম পানি নিয়ে তাতে শ্যাম্পু, গ্লিসারিন, ও লবণ দিয়ে নেড়েচেড়ে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। তারপর পিউমিস স্টোন দিয়ে পা স্কার্ব করুন এবং ব্রিস্টল ব্রাশ দিয়ে ঘষে পায়ের মরা চামড়া তুলে ফেলুন। তারপর কুসুম গরম অথবা নরমাল পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। তারপর পা মুছে ফেলুন। এবং প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সবশেষে ময়েশ্চারাইজার লোশন দিয়ে ম্যাসাজ করুন। দেখুন আপনার পা কত সুন্দর ও নমনীয় হয়ে ওঠে।

প্যাক তৈরির নিয়ম:  ওটমিল পাউডার ২ টেবিল চামচ,  মধু ১ চা চামচ,  অলিভ অয়েল ১ চা চামচ,  এক সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।  ব্যস হয়ে গেল ফুট মাস্ক।

অতিরিক্ত টিপস : 
. সবসময় নরম জুতা পরার চেষ্টা করুন।
. বর্ষায় ফাইবার বা প্লাস্টিকের জুতা পড়ুন। কারণ বর্ষায় চামড়ায় ফাঙ্গাস পড়ে যা পায়ের জন্য ভালো না।
. বাইরে বের হলে খেয়াল রাখুন সারাদিন যেন পা ভেজা না থাকে।
. যারা সাধারণত বাড়ি থেকে বের হন কম তারাও পায়ের যত্ন নিন, কারণ বাড়িতে বসে থাকলেও পায়ে ময়লা জমতে পারে।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/৩০-এপ্রিল২০১৮ইং/এন

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া