পবিত্র শবে বরাত আজ

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
মে ১, ২০১৮ ৯:৩৬ পূর্বাহ্ণ

ইসলামিক রিপোর্ট : আজ মঙ্গলবার পবিত্র শবে বরাত। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাতে সারাদেশে পবিত্র পালিত হবে এ পবিত্র রজনী। এ উপলক্ষে সারাদেশে মসজিদ ও মাদ্রসাগুলোতে বিভিন্ন আয়োজন রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন মাগরিবের নামাজের পর থেকে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে রাতব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

হিজরি  বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাত পবিত্র শবে বরাত পালন করা হয়। গত ১৭ এপ্রিল বাংলাদেশের আকাশে হিজরি  ১৪৩৯ সালের শাবান মাসের চাঁদ দেখা যায়। ফলে ১৮ এপ্রিল বুধবার থেকে শাবান মাস গণনা শুরু হয়। সে হিসেবে ১ মে মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আরবি শব্দ লাইলা অর্থ রাত। অন্যদিকে ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের ১৪ তারিখের এ রাততে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অভিহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার আছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়। ধর্মপ্রাণ মুসল্লিরা এ রাতে নফল নামাজ ও কোরআন তিলাওয়াতে মগ্ন থাকেন। নিজের, পরিবারের সদস্য ও সমগ্র মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনায় মহান রবের দরবারে হাত তোলেন। মা-বাবাসহ মরহুম স্বজনদের কবর জিয়ারত করেন অনেকে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে কোরআন তিলাওয়াত, হামদ-না‘ত, ওয়াজ মাহফিল, মিলাদ, কিয়াম, যিকির ও বিশেষ মোনাজাত। সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে ‘শবে বরাতের ফযিলত’ শিরোনামে ওয়াজ করবেন করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুহিউদ্দীন কাসেম। রাত ৯টায় ‘ইবাদত ও দোয়ার গুরুত্ব’ শিরোনামে বয়ান করবেন মাওলানা হাবিবুর রহমান যুক্তিবাদী। রাত ১১ টায় ‘শবে বরাত ও রমযানের তাৎপর্য’ শিরোনামে ওয়াজ করবেন ঢাকার মিরপুরে জামিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।

রাত ১২ টা ১০ টায় ‘যিকিরের গুরুত্ব ও ফযিলত’ শিরোনামে ওয়াজ করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক জিলানী। রাত ১টা ৫৫ মিনিটে ‘তাহাজ্জুদের গুরুত্ব ও ফযিলত’ শিরোনামে ওয়াজ করবেন বায়তুল মুকাররমের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। ফজরের নামাযের পর আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০১-মে২০১৮ইং/এন

Comments are closed.