muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশে গত আট বছরে বজ্রপাতে ১৮০০ মানুষের মৃত্যু

ডেস্ক রিপোর্ট ।। বাংলাদেশে গত আট বছরে (২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত) বজ্রপাতে এক হাজার ৮০০ এর বেশি মানুষ মারা গেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম এ ফারুকের নেতৃত্বে এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষণায় জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম ব্যবহার করে দেখা গেছে, বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রপাত হয় সুনামগঞ্জ এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। তবে সুনামগঞ্জে বজ্রপাত বেশি হলেও মানুষ মারা যাচ্ছে বেশি উত্তরাঞ্চলে।

এছাড়া রংপুর বিভাগের মধ্যে ঠাকুরগাঁও এবং লালমনিরহাটে সবচেয়ে বেশি বজ্রপাত হয়। রাজশাহী বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হয় চাঁপাইনবাবগঞ্জে। ময়মনসিংহ বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হয় নেত্রকোনায়। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হয় কিশোরগঞ্জে।

অধ্যাপক ফারুক বলেন, দুটি বিষয়- একটা জায়গায় বজ্রপাত বেশি হচ্ছে, কিন্তু মারা যাচ্ছে কম। আবার অন্য জায়গায় বজ্রপাত কম হলেও মানুষ মারা যাচ্ছে বেশি।

তিনি তার গবেষণায় কয়েকটি বিষয় তুলে আনার চেষ্টা করেছেন। বজ্রপাত কেন হচ্ছে? কোথায় বেশি বজ্রপাত হচ্ছে? কত মানুষ মারা যাচ্ছে?

গবেষণায় এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন অধ্যাপক ফারুক এবং তার সহকারীরা। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি আলাস্কা এবং কানাডায় বজ্রপাত নিয়ে গবেষণা করেন। সেখান থেকে ফিরে বাংলাদেশের বজ্রপাতের বিষয়ে মনোযোগী হয়ে ওঠেন।

বাংলাদেশে বজ্রপাতের প্রবণতা বাড়ছে এবং এর সঙ্গে তাপমাত্রা বৃদ্ধির ঘনিষ্ঠ যোগাযোগ আছে উল্লেখ করে তিনি বলেন, ২০১৬ সালের মে মাসের মাঝামাঝি বাংলাদেশের বিভিন্ন জায়গায় বজ্রপাতে একই দিন ৫৭ জন মানুষ মারা যায়। এরপর বিষয়টি নিয়ে আমি গবেষণায় আগ্রহী হয়ে উঠি।

বজ্রপাত নিয়ে গবেষণা করতে গিয়ে অধ্যাপক ফারুক ১৯৮০-এর দশক থেকে খবরের কাগজ সে সংক্রান্ত তথ্য খুঁজতে থাকেন। কিন্তু সে সময় বজ্রপাতের বিষয়টিকে সংবাদ মাধ্যমে তেমন একটা গুরুত্ব দেয়া হতো না।

গত আট বছরে বাংলাদেশের প্রথম সারির চারটি দৈনিক সংবাদপত্রে বজ্রপাতে মারা যাবার যেসব খবর একত্রিত করে এই গবেষণা করা হয়েছে।

বাংলাদেশে প্রতিবছর কতগুলো বজ্রপাত হয় সেটি রেকর্ড করার প্রযুক্তি নেই। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর ২৫ মিলিয়ন বজ্রপাত হয়। কিন্তু বজ্রপাতে মানুষ মারা যায় ৪০ থেকে ৫০ জন।

ভারতীয় আবহাওয়া অফিসের রাডার থেকে প্রাপ্ত তথ্য এবং জাপানের মহাকাশ গবেষণা সংস্থার তথ্য মতে দেখা যাচ্ছে, বাংলাদেশে প্রতিবছর গড়ে প্রায় ২ হাজার ৪০০ বজ্রপাতের ঘটনা ঘটে।

সূত্র : বিবিসি বাংলা

Tags: