অস্ত্র আমদানিতে ১৮তম বাংলাদেশ

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
মে ৩, ২০১৮ ১০:০৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট ।। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত অস্ত্র আমদানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৮তম। সম্প্রতি গবেষণা সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের (এসআইপিআরআই) এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

এসআইপিআরআই-এর করা গ্রাফ থেকে দেখা গেছে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত অস্ত্র আমদানিতে শীর্ষে রয়েছে এশিয়া, ওশেনিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো। যার মধ্যে বাংলাদেশের অবস্থান ১৮ নম্বরে।

প্রতিবেদনে দেখা গেছে, ২০১২-১৬ সাল পর্যন্ত বাংলাদেশ সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে চীন থেকে। নিজেদের আমদানি করা অস্ত্রের প্রায় ৭৩.৪৪% এসেছে চীন থেকে। পাকিস্তানের পরেই চীনের অস্ত্রের দ্বিতীয় বৃহত্তম বাজারও ছিলো বাংলাদেশ। দেশটির রপ্তানিকৃত অস্ত্রের ১৭.৮৫% এসেছে বাংলাদেশে।

বাংলাদেশে অস্ত্র সরবরাহকারী দেশের মধ্যে চীনের পরেই ছিলো রাশিয়ার অস্থান। দেশটি থেকে ওই পাঁচ বছরে নিজেদের আমদানির ১২.৮১% অস্ত্র আমদানি করেছে বাংলাদেশ। এছাড়া নিজেদের আমদানি করা অস্ত্রের ৫.১৬% যুক্তরাষ্ট্র থেকে, ইতালি থেকে ৩.১০%, ইউক্রেন থেকে ২.৪৯%, ফ্রান্স থেকে ১.২৭%, সার্বিয়া থেকে ০.৯৪%, চেক রিপাবলিক থেকে ০.৩৮%, জার্মানি থেকে ০.৩৩% এবং তুরস্ক থেকে এসেছে ০.১৪% অস্ত্র।

প্রতিবেদনে বলা হয়েছ, ২০১২-১৬ পর্যন্ত অস্ত্র আমদানিতে শীর্ষ দেশ ভারত। এসয়ের মধ্যে তারা বিশ্বের রপ্তানি হওয়া অস্ত্রের ১২.৮% আমদানি করেছে দেশটি। তার আগের পাঁচ বছরে এই হার ছিলো ৯.৭%। ২০০৭-১১ পর্যন্ত অস্ত্র আমদানিতে ১১ তম অবস্থানে থাকা সৌদি আরব পরের পাঁচ বছরে অস্ত্র আমদানিতে উঠে এসেছে দুই নম্বরে। তারা আমদানি করে ৮.২% অস্ত্র।

ওই প্রতিবেদনে ১৯৫০ থেকে ২০১৬ সাল পর্যন্ত অস্ত্র রপ্তানির একটি গ্রাফে দেখিয়েছে। যাতে দেখা গেছে, নব্বই দশক থেকে এপর্যন্ত গত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর হয়েছে।এসআইপিআরই এখানে অস্ত্র-শস্ত্র স্থানান্তরের জন্য ভিন্ন ধরণের ট্রেন্ড-ইনডিকেটর ভ্যাল্যু (টিআইভি) ব্যবহার করেছে। যেখানে অর্থের বিনিময়ে এবং দুই দেশের চুক্তির ভিত্তিতে- দুই ধরণের স্থানান্তরকেই ধরা হয়েছে।

এতে দেখা গেছে, ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত পাঁচ বছরের তুলনায় ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮.৪ শতাংশ অস্ত্র বেশি স্থানান্তর হয়েছে।

২০১২-১৬ পর্যন্ত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করেছে যুক্তরাষ্ট্র। এসময়ে বিশ্বে রপ্তানি হওয়া অস্ত্রের ৩৩% রপ্তানি করেছে দেশটি। এছাড়া দুই নম্বরে থাকা রাশিয়া রপ্তানি করেছে ২৩% অস্ত্র। অপরদিকে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিকে পেছনে ফেলে এসময়ের মধ্যে অস্ত্র রপ্তানিতে তিন নম্বরে উঠে এসেছে চীন। আগের পাঁচ বছরের তুলনায় তাদের রপ্তানি বেড়েছে ৭৪%। আর ফ্রান্স এবং জার্মানির রপ্তানি কমেছে যথাক্রমে ৫% এবং ৩৬%। যদিও ২৭% অস্ত্র রপ্তানি বেড়েছে যুক্তরাজ্যের।

Comments are closed.